সবচেয়ে জনপ্রিয় ১০ খাবার|110441|Desh Rupantor
logo
আপডেট : ২৩ অক্টোবর, ২০১৮ ১৯:৩৪
সবচেয়ে জনপ্রিয় ১০ খাবার
অনলাইন ডেস্ক

সবচেয়ে জনপ্রিয় ১০ খাবার

মানুষের দৈনন্দিন চাহিদার তালিকায় শীর্ষে আছে খাওয়া-দাওয়া। এনিয়ে দেশে দেশে বৈচিত্র্য ও আয়োজনের শেষ নেই। স্বাদ, রুচি, প্রস্তুত প্রণালি ও বাণিজ্যিক কারণে কিছু খাবার বিপুল জনপ্রিয় সারা বিশ্বেই। প্রায় সব দেশে জনপ্রিয় এমন ১০ খাবার নিয়ে আজকের আয়োজন-

১.পিৎজা: জনপ্রিয় খাবারের তালিকায় শীর্ষে রয়েছে পিৎজা। ইতালির এ খাবার দেশের সীমানা ছাড়িয়ে সারা বিশ্বে মানুষের মন জয় করেছে। সাধারণত গোলাকার রুটির ওপর পনিরের প্রলেপ, টমেটো এবং টমেটোর সস দিয়ে এটি তৈরি। কখনো সঙ্গে থাকে মাংস, সবজি ও পেঁয়াজ কুচি। পিৎজার উৎপত্তি ১০ শতাব্দীতে।

২. চকলেট: সুস্বাদু, মিষ্টি খাবার হিসেবে চকলেটের তুলনা নেই। কোকো গাছের বীজ থেকে এটি তৈরি হয়। মায়া ও আজটেক সভ্যতায়ও চকলেটের পানীয় তৈরির প্রমাণ পাওয়া যায়। বর্তমানে নানা বিখ্যাত ব্র্যান্ড চকলেট বাজারজাত করে।

৩. আইসক্রিম: বিশ্বব্যাপী আরেক জনপ্রিয় খাবার আইসক্রিম। উৎপত্তির ইতিহাস বহু শতাব্দীর হলেও ১৯০০ সালের পরে এটি বাণিজ্যিকভাবে চালু হয়।

৪. ফ্রেঞ্চ ফ্রাই: রেস্তোরাঁ ও ফাস্টফুডের দোকানে আলুর তৈরি এ খাবারের তুমুল চাহিদা সারাবিশ্বেই।

৫. স্টেক: হাড়সহ এক টুকরো ভাজা মাংসের (স্টেক) জনপ্রিয়তাও কম নয়। পরিবেশনের বৈচিত্র্যে এ নিয়ে পৃথিবীতে গড়ে উঠেছে নানা ব্র্যান্ড।

৬. টেকো: এটি একটি ঐতিহ্যবাহী মেক্সিকান খাবার। এতে রোল করা গমের রুটির মধ্যে থাকে মাংস, পনির বা সবজি।

৭. বার্গার: দুই প্রস্থ রুটির মধ্যে নানা প্রাণীর মাংস, সবজি দিয়ে তৈরি এ খাবার রয়েছে তালিকার ওপরিভাগে।

৮. চিকেন: মুরগি বা চিকেন জনপ্রিয় সারা বিশ্বেই। অঞ্চলভেদে নানা স্বাদ ও প্রণালিতে এটি পরিবেশন করা হয়।

৯. বেকন বা শুকরের মাংস: বিশেষভাবে পরিবেশিত শুকরের মাংস বা বেকন কানাডা, জার্মানি, জাপানসহ পশ্চিমা দেশগুলোতে খাওয়া হয়।

১০. সুশি: সুশি এক প্রকার জাপানি খাবার, যা ভিনেগার দেয়া ভাত, সামুদ্রিক মাছ, সবজি ও ফল দিয়ে তৈরি করা হয়। এটি জাপানসহ অনেক দেশে ব্যাপকভাবে জনপ্রিয়।

সূত্র: দ্য টপ টেনস ডটকম।