অর্গানিক খাবারে কমে ক্যান্সারের ঝুঁকি|110450|Desh Rupantor
logo
আপডেট : ২৫ অক্টোবর, ২০১৮ ১৪:৪৪
অর্গানিক খাবারে কমে ক্যান্সারের ঝুঁকি
অনলাইন ডেস্ক

অর্গানিক খাবারে কমে ক্যান্সারের ঝুঁকি

রাজধানী ঢাকার মিরপুরে একটি বাসার বারান্দায় অর্গানিক পদ্ধতিতে উৎপাদিত করলা (উস্তা)। ছবি: জয়ীতা জাকারিয়া নদী

সার ও কীটনাশক ব্যবহৃত ফসলের তুলনায় অর্গানিক খাবার স্বাস্থ্যের জন্য বেশি উপকারী- এই ধারণা প্রায় সবার মাঝেই বিদ্যমান। সম্প্রতি এক গবেষণাও এ ধারণার সমর্থন জোগাচ্ছে। একদল ফরাসি গবেষক দেখতে পেয়েছেন, অর্গানিক খাবার খেলে ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়।

অর্গানিক খাবারের প্রভাব দেখতে প্রায় ৬৯ হাজার ফরাসির ওপর জরিপ চালান গবেষকরা। জরিপে অংশগ্রহণকারীদের সাত বছরের (২০০৯ থেকে ২০১৬ সাল) খাদ্যাভ্যাস সম্পর্কে তথ্য নেওয়া হয়।

গত সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক চিকিৎসা বিষয়ক সাময়িকী জেএএমএ-তে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, জরিপে দেখা গেছে রাসায়নিকযুক্ত খাবার গ্রহণকারীদের তুলনায় অর্গানিক খাবার গ্রহণকারীদের ক্যান্সার হওয়ার ঝুঁকি শূন্য দশমিক ৬ শতাংশ কম। পার্থক্যের এই হার খুব বেশি না হলেও একে উল্লেখযোগ্য বলছেন গবেষকরা।

জরিপে উঠে এসেছে- ফল, সবজি, গোশত ও দুধের ক্ষেত্রে অর্গানিক খাবারের দাম নন-অর্গানিক খাবারের তুলনায় ২৫ থেকে ১০০ শতাংশ বেশি। তবুও অনেকেই অর্গানিক খাবারের প্রতি ঝুঁকছেন। কারণ একটাই- সুস্থ থাকা। স্তন ক্যান্সার ও নন-হডকিন লিম্ফোমা (এনএইচএল) ক্যান্সারের ক্ষেত্রে এর উপকারিতাও হাতেনাতে মিলছে। অর্গানিক খাবার গ্রহণকারীদের ওই দুই ধরনের ক্যান্সারে আক্রান্তের হার বেশ কম।

গবেষক দলের প্রধান জুলিয়া বদ্রি রয়টার্সকে বলেন, ‘সর্বোপরি সুস্বাস্থ্যের বিষয়টি স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও নিয়মিত শারীরিক পরিশ্রমের ওপর নির্ভর করে। এর ফলে শুধু ক্যান্সার নয়, অন্যান্য রোগের ঝুঁকিও কমে।’

তবে ফসলে ব্যবহৃত কীটনাশক ক্যান্সারের ঝুঁকির ক্ষেত্রে ভূমিকা পালন করে কিনা তা এখনো গবেষণায় প্রমাণিত নয়। আরেকটি বিষয় উল্লেখ্য, জরিপে শুধু ইউরোপের খাবারের বিষয়টি উঠে এসেছে যেখানে কীটনাশক, সার ও অন্যান্য রাসায়নিক নির্দিষ্ট মাত্রায় ব্যবহার করা হয়। বাংলাদেশের মতো দেশগুলো যেখানে এ ধরনের মাত্রা মেনে চলা হয় না সেখানে কী অবস্থা তা উঠে আসেনি।