জাদুঘরে বেড়াতে গেলে মিলবে সুস্বাস্থ্য!|110466|Desh Rupantor
logo
আপডেট : ২৮ অক্টোবর, ২০১৮ ১৭:৫৬
জাদুঘরে বেড়াতে গেলে মিলবে সুস্বাস্থ্য!
অনলাইন ডেস্ক

জাদুঘরে বেড়াতে গেলে মিলবে সুস্বাস্থ্য!

বাংলাদেশ জাতীয় জাদুঘরে দর্শনার্থীরা। ছবি: সংগৃহীত

জাদুঘরে বেড়াতে গেলে পুরনো দিনের নিদর্শন দেখার সঙ্গে জানা যায় ইতিহাসের আলোচিত নানা ঘটনা। শুধু তাই নয়, এ ভ্রমণ মানুষের স্বাস্থ্যও ভালো রাখে। বিভিন্ন রোগের চিকিৎসা নিতে আসা রোগীদের তাই জাদুঘরে যাওয়ার পরামর্শ দিচ্ছেন কানাডার একদল চিকিৎসক।

তাদের ভাষ্য, জাদুঘরে গমন শরীরচর্চার মতোই উপকারী। এতে একই মাত্রার উপকারী হরমোন নিঃসৃত হয়, যা দীর্ঘস্থায়ী বিষণ্নতা, চাপ ও উদ্বেগ থেকে মুক্তি দেয়। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

ফাঙ্কোফোন অ্যাসোসিয়েশন অব ডক্টরস ইন কানাডা (এমএফডিসি) ও মন্ট্রিল মিউজিয়াম অব ফাইন আর্টস (এমএমএফএ) যৌথভাবে এ বিষয়ে পরীক্ষামূলক একটি উদ্যোগও নিয়েছে। এর আওতায় শারীরিক ও মানসিক সমস্যায় ভোগা মানুষ প্রিয়জনকে সঙ্গে নিয়ে বিনামূল্যে জাদুঘর ভ্রমণের সুযোগ পাচ্ছেন। এতে বিপুল সাড়া মিলেছে বলে জানান আয়োজকরা। প্রকল্পে অংশগ্রহণকারীদের তথ্য সংগ্রহ ও তা বিশ্লেষণ থেকে সুস্বাস্থ্যের নতুন সূত্র মিলবে বলে তারা আশাবাদী।

এমএফডিসির প্রধান নিকোল পেরেন্ট বলেন, একশ’র বেশি চিকিৎসক এ প্রকল্পে নাম লিখিয়েছেন। তার ভাষ্য, স্বাস্থ্যে শিল্পকলা ও প্রত্নতত্ত্বের উপকারিতা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। তাই বহু চিকিৎসক বিকল্পধারার নিরাময় পদ্ধতির ব্যাপারে আগ্রহী।

এমএমএফএর পরিচালক নাথালি বন্ডিল বলেন, আমি নিশ্চিত যে, একবিংশ শতাব্দীতে সংস্কৃতি হবে আগের শতাব্দীর শরীরচর্চার সমান। খেলাধুলার মতো সাংস্কৃতিক অভিজ্ঞতাও স্বাস্থ্য ও ভালো থাকায় অবদান রাখবে।