রূপচর্চায় স্ট্রবেরি|110480|Desh Rupantor
logo
আপডেট : ৩০ অক্টোবর, ২০১৮ ১৫:৪০
রূপচর্চায় স্ট্রবেরি
অনলাইন ডেস্ক

রূপচর্চায় স্ট্রবেরি

খাওয়ার পাশাপাশি ত্বকের জন্য স্ট্রবেরি উপকারী। যে কোনো ধরনের ত্বকে এই ফল ব্যবহার করা যায়। নেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সেই প্রতিবেদনের আলোকে আজ থাকছে ত্বকের যত্নে স্ট্রবেরি ব্যবহারের কিছু উপায় ও উপকারিতা-

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

স্ট্রবেরি ত্বকের জেল্লা বাড়াতে সহায়তা করে। সেই সঙ্গে নিরাময় করে ত্বকের নানা সমস্যা ও ব্রণের দাগ। ৩-৪টি স্ট্রবেরি পিষে পরিষ্কার মসলিন কাপড়ে ছেকে নিয়ে তা পুরো মুখে মেখে ২০ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। ভালো ফল পাওয়ার জন্য সপ্তাহে তিনবার ব্যবহার করতে হবে এই মাস্ক।

ব্রণ দূর করতে

যাদের ব্রণের সমস্যা রয়েছে, তাদের জন্য মহৌষধ স্ট্রবেরি। অর্ধেক কাপ স্ট্রবেরির রসের সঙ্গে মিশিয়ে নিন টক দই। মাস্কটি মুখে মেখে অপেক্ষা করুন ১০ মিনিট। এরপর ভালো করে পানি দিয়ে ধুয়ে নিলেই হলো। আর স্ট্রবেরিতে রয়েছে স্যালিসাইলিক অ্যাসিড। এই অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করতে সহায়তা করে। স্ট্রবেরিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

টোনার হিসেবে অতুলনীয়

এক মুঠো স্ট্রবেরি পিষে তা থেকে রস বের করে নিতে হবে। দুই টেবিল চামচ স্ট্রবেরির রসে ১০০ মিলিলিটার গোলাপ জল মিশিয়ে নিলেই টোনার তৈরি। রাতে ঘুমাতে যাওয়ার আগে কটন বল দিয়ে এই টোনার মুখে মেখে নিতে হবে। এটি সব ধরনের ত্বকেই ব্যবহার করা যায়। ভালো ফলের জন্য প্রতিদিন ব্যবহার করতে হবে স্ট্রবেরির রস ও গোলাপ জল মিশ্রিত দ্রবণটি। তবে কোনো নাইট ক্রিমের সঙ্গে এটি ব্যবহার করা যাবে না। ঘরে তৈরি এ মিশ্রণ ১৫ দিন ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে।

ত্বকের তারুণ্য ধরে রাখতে স্ট্রবেরির স্ক্রাবার

৫-৬টি স্ট্রবেরি চটকে এর সঙ্গে মেশাতে হবে দুই টেবিল চামচ মধু। এক্ষেত্রে স্ট্রবেরির বিচিও রাখতে হবে। স্ট্রবেরি ও মধুর পেস্টে তিন ফোটা ঊষ্ণ পানি যোগ করে নিলেই স্ক্রাবার তৈরি। স্ক্রাবারটি ত্বকে কিছুক্ষণ মাসাজ করে ১০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিনবার ব্যবহারে মিলবে ভালো ফল।