এই ৫ মসলা ত্বক করবে উজ্জ্বল|110481|Desh Rupantor
logo
আপডেট : ৩০ অক্টোবর, ২০১৮ ১৬:৫৫
এই ৫ মসলা ত্বক করবে উজ্জ্বল
অনলাইন ডেস্ক

এই ৫ মসলা ত্বক করবে উজ্জ্বল

প্রতীকী ছবি

মসলার ঝাঁজ ও গন্ধ রান্নায় যোগ করে আলাদা স্বাদ। কিন্তু ত্বকের যত্নে মসলা ব্যবহারের কথা অনেকেরই অজানা।

মুম্বাইয়ের কসমোলজিস্ট রেশমী শেট্টি জানান, এলাচ, দারুচিনি, রসুনের মতো মসলায় রয়েছে ত্বকের নানা সমস্যা সমাধানের গুণ। শুধু ত্বক উজ্জ্বল নয়, এসব মসলা ব্যবহারে মেলে নানা সমস্যার সমাধান। রান্নাঘরের শেল্ফে থাকা পাঁচ মসলার গুণাগুণ নিয়ে আজকের আয়োজন-

দারুচিনি

যে কোনো পদ রান্নায় দারুচিনি ব্যবহার করলে স্বাদ-গন্ধ দুটোই পাল্টে যায়। ত্বকের জন্যও এই মসলা উপকারী। এতে রয়েছে ব্যাক্টেরিয়ানাশক উপাদান। এছাড়া সহায়তা করে রক্ত সঞ্চালন বাড়াতে। ব্রণ-ফুসকুড়ি রোধেও দারুচিনি দারুণ কার্যকর। এর জন্য দারুচিনির গুড়ো ও পানির তৈরি পেস্ট নিয়মিত ব্যবহার করলেই পাওয়া যাবে আশানুরূপ ফল।

হলুদ

ত্বকে পুষ্টি জোগায় হলুদ। বলিরেখা ও দাগ দূর করতে সাহায্য করে। উজ্জ্বল করে ত্বক। অনেক প্রসাধনী তৈরিতে ব্যবহার করা হয় এই মসলা। হলুদ গুড়ো ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মিলবে সুফল।

ধনিয়া বীজ

ধনিয়ায় রয়েছে ত্বকে ঠান্ডাভাব বজায় রাখার অন্যতম উপাদান। সারা রাত ধনিয়া পানিতে ভিজিয়ে রেখে তা ক্লিনজার হিসেবে ব্যবহার করলে ত্বক ঠান্ডা থাকে। সেই সঙ্গে বাড়ে ত্বকের ঔজ্জ্বল্য।

গোলমরিচ

ব্রণ ও এর দাগ দূর করতে সহায়তা করে গোলমরিচ। এটি ব্যবহারে ত্বকের মৃত কোষ দূর হয়। ত্বক হয়ে ওঠে উজ্জ্বল। গোলমরিচের গুড়ো ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করে তা মুখে লাগিয়ে হাল্কা করে ঘষে ধুয়ে নিন।

আদা

নিয়মিত আদা ব্যবহারে ত্বকে আসে আলাদা জেল্লা। এক টুকরো আদা মুখে ঘষে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বক তো উজ্জ্বল হবেই, দূর হবে অন্যান্য সমস্যা। বেশি পুরনো আদা ব্যবহার করা উচিত নয়।