জিততে বাংলাদেশের চাই ২৯৫ রান|110513|Desh Rupantor
logo
আপডেট : ৫ নভেম্বর, ২০১৮ ১৯:০৭
জিততে বাংলাদেশের চাই ২৯৫ রান
ক্রীড়া প্রতিবেদক

জিততে বাংলাদেশের চাই ২৯৫ রান

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি। ছবি: ক্রিকইনফো

সিলেট টেস্টের প্রথম ইনিংসে লজ্জাজনক ব্যাটিং বিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংসে বোলিংয়ে দারুণ করেছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে মাত্র ১৮১ রানে গুড়িয়ে দিয়ে ধরে রেখেছে জয়ের সম্ভাবনা।

তবে সিরিজের প্রথম টেস্টটি জিততে অসাধ্য সাধন করতে হবে মাহমুদউল্লাহদের। গড়তে হবে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ লক্ষ্য পেয়েছে ৩২১ রানের। তৃতীয় দিন শেষে তাদের সংগ্রহ বিনা উইকেটে ২৬। জিততে আর দরকার ২৯৫ রান।

বিনা উইকেটে ১ রান নিয়ে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে সোমবার বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি। দিনের প্রথম আঘাতটি হানেন মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণি বলে দলীয় ১৯ রানে বোল্ড হন জিম্বাবুয়ের ওপেনিং ব্যাটসম্যান ব্রায়ান চারি।

এরপর তাইজুল ইসলাম ও নাজমুল হোসেনের দারুণ বোলিংয়ে নিয়মিতই উইকেট হারাতে থাকে অতিথিরা। থিতু হয়ে ফেরেন ব্রেন্ডন টেলর (২৪), সেন উইলিয়ামস (২০), সিকান্দার রাজা (২৫), রেজিস চাকাবা (২০) ও ওয়েলিংটন মাসাকাদজা (১৭)। অধিনায়ক ও ওপেনার হ্যামিল্টন মাসাকাদজাকে (৪৮) দুই রানের জন্য ব্যাক-টু-ব্যাক অর্ধশতক থেকে বঞ্চিত করেন মিরাজ।

বাংলাদেশের বোলারদের মধ্যে প্রথম ইনিংসে ছয় উইকেট নেওয়া তাইজুল দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। দুই ইনিংস মিলিয়ে তার উইকেট ১১টি। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ম্যাচে ১০ উইকেট পেলেন তাইজুল। বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে এমন কীর্তি গড়লেন তিনি। অন্যদের মধ্যে মিরাজ ৩টি, নাজমুল ইসলাম অপু ২টি উইকেট নেন।

জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে দলকে ভালো শুরু এনে দিয়েছেন দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস। তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ২৬/০। লিটন ১৪ ও ইমরুল ১২ রানে ব্যাট করছেন।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৮২

জিম্বাবুয়ে ২য় ইনিংস: ৬৫.৪ ওভারে ১৮১ (হ্যামিল্টন মাসাকাদজা ৪৮, চারি ৪, টেইলর ২৪, উইলিয়ামস ২০, রাজা ২৫, মুর ০, চাকাভা ২০, ওয়েলিংটন মাসাকাদজা ১৭, মাভুটা ৬, জার্ভিস ১*, চাটারা ৮; তাইজুল ২৮.৪-৮-৬২-৫, অপু ৬-১-২৭-২, আবু জায়েদ ৭-১-২৫-০, মিরাজ ১৯-৭-৪৮-৩, মাহমুদউল্লাহ ৪-১-৭-০, মুমিনুল ১-০-৪-০ )

বাংলাদেশ ১ম ইনিংস: ১৪৩

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ৩২১) ১০.১ ওভারে ২৬/০ (লিটন ১৪*, ইমরুল ১২*; জার্ভিস ৫-২-১১-০, চাটারা ৫-১-১৫-০, রাজা ০.১-০-০-০)