ড্রয়েও ইতিবাচক বার্সেলোনা কোচ|110538|Desh Rupantor
logo
আপডেট : ৭ নভেম্বর, ২০১৮ ১৭:২১
ড্রয়েও ইতিবাচক বার্সেলোনা কোচ
অনলাইন ডেস্ক

ড্রয়েও ইতিবাচক বার্সেলোনা কোচ

ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচজুড়ে আধিপত্য দেখিয়েও শেষ পর্যন্ত জয় পায়নি বার্সেলোনা। তাতে অবশ্য অখুশি নন কোচ এরনেন্তো ভালভেরদে। তার দৃষ্টিতে, পারফরম্যান্সের দিক থেকে দলের জন্য এটা একটা ‘পরিপূর্ণ ম্যাচ’ হয়েছে।

সান সিরোতে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এই ড্রয়ে গ্রুপ পর্ব থেকে সবার আগে প্রতিযোগিতাটির শেষ ষোলো নিশ্চিত করে বার্সেলোনা।

ম্যাচের ৮৩তম মিনিটে বদলি নামা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মালকমের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। চার মিনিটের মধ্যেই আর্জেন্টাইন ফরোয়ার্ড মাউরো ইকার্দির গোলে সমতা ফেরায় স্বাগতিক দল।

প্রতিপক্ষের মাঠে পয়েন্ট হারালেও ম্যাচে বল দখল ও আক্রমণে বার্সেলোনার আধিপত্য ছিল চোখে পড়ার মতো। গোলের উদ্দেশে ইন্টারের ১০টি শটের বিপরীতে ২৬টি শট নেয় অতিথিরা, যার মধ্যে লক্ষ্যে ছিল আটটি শট।

বার্সেলোনার খেলা প্রসঙ্গে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ভালভেরদে বলেন, ‘আরও বেশি কিছু আমাদের প্রাপ্য ছিল। তবে ম্যাচটিতে দলের পারফরম্যান্স আমরা মনে রাখব- আমাদের দিক থেকে এটা খুব পরিপূর্ণ একটা ম্যাচ ছিল।’

‘জয়ের জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা ছিল। অল্পের জন্য পারিনি, দুইটা পয়েন্ট হাতছাড়া হয়ে যায়। তবে আমরা ইতিবাচক। কারণ দুই ম্যাচ হাতে রেখেই আমরা শেষ ষোলো নিশ্চিত করেছি’ যোগ করেন তিনি।

বার্সা কোচ বলেন, ‘আমরা জানতাম ম্যাচটাতে কী দরকার। তাদের আক্রমণ প্রতিহত করাই ছিল বড় সমস্যা। সেটা আমরা ভালোভাবেই করতে পেরেছি। তাছাড়া আমরা তাদের চেপে ধরতে পেরেছিলাম। বিপজ্জনক জায়গাগুলোতে আমরা বল কেড়ে নিতে পেরেছিলাম।’

‘আমরা বেশ কিছু গোলের সুযোগ মিস করেছি। প্রথমার্ধে আমরা এগিয়ে যাওয়ার যোগ্য ছিলাম। পরে মালকমের গোলে আমরা এগিয়ে গেলেও ইন্টার হাল ছাড়েনি। শেষ মিনিট পর্যন্ত তারা চেষ্টা করে গেছে’ যোগ করেন তিনি।

হাতের চোট কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষায় থাকা লিওনেলে মেসিকে দলে রেখে চমক দিয়েছিলেন ভালভেরদে। শেষ পর্যন্ত অবশ্য তাকে বেঞ্চেও রাখেননি কোচ।

ম্যাচটিতে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় মেসিকে না খেলানো প্রসঙ্গে ভালভেরদে বলেন, ‘সিদ্ধান্তটা খুবই সহজ। আমরা তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইনি। ব্যাপারটি তাকে পরিষ্কার করে বলা হয়েছিল।’