এবার চীনের অ্যালুমিনিয়াম পণ্যে মার্কিন শুল্ক|110557|Desh Rupantor
logo
আপডেট : ৮ নভেম্বর, ২০১৮ ১৭:৪০
এবার চীনের অ্যালুমিনিয়াম পণ্যে মার্কিন শুল্ক
অনলাইন ডেস্ক

এবার চীনের অ্যালুমিনিয়াম পণ্যে মার্কিন শুল্ক

চীনের তৈরি অ্যালুমিনিয়াম শিটে নতুন শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, চীন উৎপাদিত অ্যালুমিনিয়াম শিট পণ্যে অ্যান্টি-ডাম্পিং ও অ্যান্টি-সাবসিডি শুল্ক আরোপ করা হবে।

শুল্ক হার ৯৬ থেকে ১৭৬ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে আভাস দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে বলেন, আইন ব্যবহার করে দেশের বাজারে ভর্তুকি দেওয়া বা খাদযুক্ত পণ্য প্রবেশ বন্ধ করা হবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স জানায়, অ্যালুমিনিয়াম শিট পণ্য উৎপাদনে অন্য ধাতু ব্যবহার করে চীন। ২০১৭ সালে চীন থেকে প্রায় ৯০ কোটি ডলারের অ্যালুমিনিয়াম শিট আমদানি করে যুক্তরাষ্ট্র। এই অ্যালুমিনিয়াম শিট পরিবহন, নির্মাণ, অবকাঠামোর মতো খাতে বেশি ব্যবহার করা হয়।

ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (ইউএসআইটিসি) তথ্য অনুযায়ী, গত এক দশকে অ্যালুমিনিয়াম শিট পণ্য আমদানি বেড়েছে ৭৫০ শতাংশের মতো। এছাড়া ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে বেড়েছে ৯১ শতাংশের বেশি। ফলে যুক্তরাষ্ট্রের বাজারে চীনা পণ্যের দখল বেড়েছে উল্লেখযোগ্য হারে। আর এর প্রভাব সরাসরি পড়ছে যুক্তরাষ্ট্রের শিল্প খাতে।

চায়না ননফেরাস মেটালস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ওয়েন চিয়ানজুন বৃহস্পতিবার রয়টার্সকে জানান, ‘যুক্তরাষ্ট্রের ক্ষতির কারণ আমরা হচ্ছি না বলেই আমাদের ধারণা। ইউএসআইটিসির মতামতের অপেক্ষায় রয়েছি আমরা।’

গত মাসে চীনের অ্যালুমিনিয়াম রফতানি সেপ্টেম্বরের তুলনায় ৩ দশমিক ৬ শতাংশ কমে হয়েছে ৪ লাখ ৮২ হাজার টনে যা মে মাসের পর সর্বনিম্ন। বৃহস্পতিবার চীনের কাস্টমস এ তথ্য জানায়।

প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব নেয়ার পর একের পর এক চীনা পণ্যে শুল্কারোপ করে দেশটির রফতানি বাণিজ্য কোণঠাসা অবস্থায় নিয়ে গেছে। এটা ইতোমধ্যে বাণিজ্য যুদ্ধ হিসেবে পরিচিতি পেয়েছে।