তেল উৎপাদন কমানো নিয়ে ত্রিপক্ষীয় আলোচনা|110587|Desh Rupantor
logo
আপডেট : ১১ নভেম্বর, ২০১৮ ১৯:২৬
তেল উৎপাদন কমানো নিয়ে ত্রিপক্ষীয় আলোচনা
অনলাইন ডেস্ক

তেল উৎপাদন কমানো নিয়ে ত্রিপক্ষীয় আলোচনা

দৈনিক ১০ লাখ ব্যারেল পর্যন্ত অপরিশোধিত জ্বালানি তেল উৎপাদন কমানোর প্রস্তাব দিয়েছে অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক)। এই প্রস্তাব নিয়ে সংস্থাটির সঙ্গে আলোচনা করছে সৌদি আরব ও রাশিয়া। রোববার (১১ নভেম্বর) সংশ্লিষ্ট সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আলোচনায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারণ ওপেকের তেল রফতানি ইরান নির্ভর। চলতি মাসে দেশটির তেল রফতানিতে এ যাবৎকালের সবচেয়ে ‘কঠোরতম’ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

দুবাইয়ের রাজধানী আবুধাবিতে রোববার এ বিষয়ে বাজার তদারকি কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার খবর জানায় রয়টার্স। বৈঠকে বিশ্বের দুই শীর্ষ তেল রফতানিকারক সৌদি আরব ও রাশিয়া অংশ নেওয়ার কথা।

আবুধাবিতে সংশ্লিষ্ট সূত্রের একজন জানান, বৈঠকে তেল উৎপাদন কমানোর প্রস্তাব সাধারণ আলোচনায় রয়েছে। কিন্তু বাজারে তেল সরবরাহ কতটা কমানো প্রয়োজন মূলত তা খতিয়ে দেখা হবে। 

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালি বলেন, ‘এ বিষয়ে বৈঠকের পরে বিস্তারতি জানা যাবে।’ গত মাসে তিনি জানিয়েছিলেন, সাম্প্রতিক মাসগুলোয় তেলের মজুদ বেড়েছে। মজুদ কমানোর জন্য মধ্যস্থতার প্রয়োজন হতে পারে।