মুশফিকের ডাবল সেঞ্চুরিতে বিশাল সংগ্রহ|110601|Desh Rupantor
logo
আপডেট : ১২ নভেম্বর, ২০১৮ ১৯:৪৪
মুশফিকের ডাবল সেঞ্চুরিতে বিশাল সংগ্রহ
নিজস্ব প্রতিবেদক

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে বিশাল সংগ্রহ

দ্বিশতকের পর দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন মুশফিকুর রহিম। ছবি: দেশ রূপান্তর

চাওয়া ছিল বড় একটি সংগ্রহ। দলের এই লক্ষ্য পূরণে কাণ্ডারির ভূমিকা পালন করলেন মুশফিকুর রহিম। তার রেকর্ডময় এক ইনিংসে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে জিম্বাবুয়ের বিপক্ষে পাহাড়সম সংগ্রহ পেয়েছে বাংলাদেশ।

সোমবার ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করে মাহমুদউল্লাহ রিয়াদের দল। জবাবে ১ উইকেটে ২৫ রানে দিন শেষ করেছে জিম্বাবুয়ে। ব্রায়ান চারি ১০ ও নাইটওয়াচম্যান ডোনাল্ড টিরিপানো ০ রানে ব্যাট করছেন।

দিনটি ছিল কেবলই মুশফিকের। এদিন কী করেননি তিনি। বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে রেকর্ড ৫৮৯ মিনিট উইকেটে কাটিয়ে ৪২১ বলে অপরাজিত ২১৯ রানের ইনিংস খেলার পাশাপাশি নিজের করে নেন আরও অনেক রেকর্ড। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত রান তার এই ইনিংস, বল আর সময়ের হিসেবে দীর্ঘতম ইনিংসও। আরেকটি ক্ষেত্রে হয়েছে বিশ্ব রেকর্ড। উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে প্রথম দুটি ডাবল সেঞ্চুরির মালিক হলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

দিনের শুরু থেকে রয়ে-সয়ে ব্যাট চালাতে থাকে মুশফিক-মাহমুদউল্লাহ জুটি। লাঞ্চের পর পরই ৭৩ রানের এই জুটিতে ফাটল ধরান কাইল জার্ভিস। উইকেট কিপার রেজিস চাকাভার গ্লাভসবন্দি হন নিজেকে ফিরে পাওয়ার চেষ্টায় থাকা মাহমুদউল্লাহ। উইকেট ছাড়ার আগে তিন চারে ৩৬ রান করেন তিনি। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৮৩ রানের ইনিংস খেলার পর এটা তার সর্বোচ্চ রান।

সিলেটে অভিষেক টেস্টে সম্ভাবনা দেখানো আরিফুল হক এবার ব্যর্থতার পরিচয় দিয়েছেন। চার রান করেই জার্ভিসের শিকার হন তিনি।

অষ্টম উইকেট জুটিতে মেহেদী হাসান মিরাজকে নিয়ে উইকেট পতনের রাশ টেনে ধরেন মুশফিক। অপরাজিত থেকে ১৪৪ রান করেন তারা। অষ্টম উইকেটে এটা বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

এই জুটি গড়ার পথে ৪০৭ বলে ১৬ চার ও এক ছক্কায় ক্যারিয়ারে নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দেখা পান মুশফিক। আর ক্যারিয়ারে দ্বিতীয় অর্ধশতক করা মিরাজ শেষ পর্যন্ত ৬৮ রানে অপরাজিত থাকেন। টেস্ট ক্যারিয়ারে এটা তার সর্বোচ্চ ইনিংসও।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ১৬০ ওভারে ৫২২/৭ (ইনিংস ঘোষণা)(আগের দিন ৩০৩/৫)(মুশফিক ২১৯*, মাহমুদউল্লাহ ৩৬, আরিফুল ৪, মিরাজ ৬৮*; জার্ভিস ২৮-৬-৭১-৫, চাটারা ২২.২-১২-৩৪-১, টিরিপানো ২৪.৪-৬-৬৫-১, রাজা ২২-১-১১১-০, উইলিয়ামস ৩০-৪-৮০-০, মাভুটা ৩১-১-১৩৭-০, মাসাকাদজা ২-০-৭-০)।

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ১৮ ওভারে ২৫/১ (মাসাকাদজা ১৪, চারি ১০*, টিরিপানো ০*; মুস্তাফিজ ৬-৪-১১-০, খালেদ ৫-৩-৬-০, তাইজুল ৫-৩-৫-১, মিরাজ ২-১-২-০)।