পরলোকে সুপার হিরোদের স্রষ্টা স্ট্যান লি|110605|Desh Rupantor
logo
আপডেট : ১৩ নভেম্বর, ২০১৮ ১৫:১৪
পরলোকে সুপার হিরোদের স্রষ্টা স্ট্যান লি
অনলাইন ডেস্ক

পরলোকে সুপার হিরোদের স্রষ্টা স্ট্যান লি

স্টান লি যুক্ত ছিলেন এক্স-মেন, স্পাইডার ম্যান, ফ্যান্টাস্টিক ফোর, দ্য অ্যাভেঞ্জার্স, ব্ল্যাক প্যান্থারসহ অনেক জনপ্রিয় চরিত্র তৈরিতে। ছবি: সংগৃহীত

কমিকস বইয়ের ইতিহাসে অন্যতম কিংবদন্তি স্ট্যান লি আর নেই। সোমবার লস অ্যাঞ্জেলসের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

খবরটি নিশ্চিত করেন স্ট্যান লির মেয়ে জেসি লি। তিনি জানান, দীর্ঘদিন ধরে নিউমোনিয়া ও চোখের সমস্যাসহ বেশ কয়েকটি রোগে ভুগছিলেন এ কমিক আইকন।

মার্ভেল কমিকসের উত্থানের পেছনে প্রধান ভূমিকা রেখেছেন স্ট্যান লি। তিনি যুক্ত ছিলেন এক্স-মেন, স্পাইডার ম্যান, ফ্যান্টাস্টিক ফোর, দ্য অ্যাভেঞ্জার্স, ব্ল্যাক প্যান্থারসহ অনেক জনপ্রিয় চরিত্র তৈরিতে।

তার পুরো নাম স্ট্যানলি লিয়েবার। জন্মগ্রহণ করেন ১৯২২ সালের ২৮ ডিসেম্বর। ১৯৩৯ সালে স্ট্যান লি এক আত্মীয়ের প্রকাশনা সংস্থায় চাকরি নেন। তখন থেকে সুপারহিরো ও রহস্যময় চরিত্রগুলো নিয়ে লিখতে শুরু করেন। ১৯৬১ সালে মার্ভেল কমিকসে যোগদান করেন তিনি।

স্ট্যান লির তৈরি চরিত্রগুলো প্রকাশনার পাশাপাশি ভিডিও গেম, টেলিভিশন ও সিনেমার জগতে খুবই প্রভাব বিস্তারকারী। সুপার হিরো নিয়ে নির্মিত সিনেমাগুলো গত এক দশকে হলিউড বক্স অফিস কাঁপিয়ে যাচ্ছে। ২০০৯ সালে ডিজনি স্টুডিও ৪ বিলিয়ন ডলারে মার্ভেলের চরিত্রগুলো নিয়ে সিনেমা বানানোর স্বত্ব কিনে নেয়।

এক বিবৃতিতে ওয়াল্ট ডিজনি কোম্পানির প্রধান নির্বাহী বব আইগার জানান, স্ট্যান লি নিজের তৈরি করা চরিত্রগুলোর মতো অসাধারণ ছিলেন। মার্ভেলের ওয়েবসাইটেও স্ট্যান লির বিখ্যাত উদ্ধৃতি দিয়ে সম্মান জানানো হয়েছে। যেখানে বলা হচ্ছে, আপনি যদি বিনোদন দিতে সক্ষম হন, তবে ভালো কাজ করছেন।

মার্ভেলের দুই চরিত্র ক্যাপ্টেন আমেরিকা ও হিউম্যান টর্চের ভূমিকায় অভিনয় করে খ্যাতি পেয়েছে ক্রিস ইভান্স। টুইট বার্তায় তিনি বলেন, আরেকজন স্ট্যান লি কখনো আসবেন না।

এই কিংবদন্তির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সারাবিশ্বের নামি-দামি ব্যক্তিত্বসহ অসংখ্য ভক্ত।