মাধুরী-ঐশ্বরিয়ার যুগলবন্দিই সেরা|110623|Desh Rupantor
logo
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৮ ১৮:৫২
মাধুরী-ঐশ্বরিয়ার যুগলবন্দিই সেরা
অনলাইন ডেস্ক

মাধুরী-ঐশ্বরিয়ার যুগলবন্দিই সেরা

‘ডোলা রে ডোলা’ গানে মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাই বচ্চন। ছবি: সংগৃহীত

সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘দেবদাস’ দর্শকদের ভালোবাসার পাশাপাশি জিতেছিল পাঁচটি জাতীয় পুরস্কার। ভারতীয় সিনেমা হিসেবে অংশ নেয় অস্কারে। এছাড়া লাভ করে একটি বাফটা মনোনয়ন। সেই সব ১৬ বছর আগের কথা।

সম্প্রতি সিনেমাটির গান ‘ডোলা রে ডোলা’ সর্বকালের সেরা ড্যান্স নাম্বার বা নাচের গানের আখ্যা পেয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইস্টার্ন আই প্রকাশিত তালিকায় গানটির অবস্থান একদম শীর্ষে।

আলোচিত গানটির কথা লিখেছিলেন নুসরাত বদর। ঈসমাইল দরবারের সুর-সংগীতে কণ্ঠ দেন কবিতা কৃষ্ণমূর্তি, শ্রেয়া ঘোষাল ও কেকে। সরোজ খানের নির্দেশনায় পর্দায় নাচতে দেখা যায় মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাই বচ্চনকে।

‘দেবদাস’ মুক্তির পরপরই সিনেমার গানগুলো জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ডোলা রে ডোলা’ নিয়ে দর্শক আগ্রহ ছিল বেশি। এর মাধ্যমে বলিউডের অন্যতম দুই নায়িকা মাধুরী ও ঐশ্বরিয়াকে প্রথম ও শেষবারের মতো একসঙ্গে নাচতে দেখা যায়।

নানা সময়ে ‘ডোলা রে ডোলা’ নিয়ে সরোজ খান বলেছিলেন, তার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন কাজ ছিল গানটির কোরিওগ্রাফি।

ইস্টার্ন আই’র ওই তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মধুবালা অভিনীত ‘মুঘল-এ-আজম’ সিনেমার ‘পেয়ার কিয়া তো ডারনা ক্যায়া’ ও ‘তেজাব’ সিনেমায় মাধুরী অভিনীত ‘এক দো তিন’।

ইস্টার্ন আই’র বিনোদন বিভাগের সম্পাদক আসজাদ নজিরের মতে, ভারতীয় সিনেমার গুরুত্বপূর্ণ অংশ হলো গান ও নাচ যা দর্শকদের স্মরণীয় অনেক মুহূর্ত উপহার দিয়েছে। এ ধরনের নিখুঁত বলিউড গানের জন্য দরকার সেট, কোরিওগ্রাফি, নৃত্যশিল্পী, তারকা ও পোশাকের মেলবন্ধন। থাকবে ‘লার্জার দেন লাইফ’ অনুভূতি। এর জন্য সঠিক মুহূর্তও দরকার। ‘ডোলা রে ডোলা’ গানে এরচেয়েও বেশি কিছু রয়েছে। সঞ্জয় লীলা বানসালি ও সরোজ খান এমন একটি মাস্টারপিস তৈরি করেছেন যা ভারতীয় শেকড়ের সঙ্গে যুক্ত।

দর্শকের ভোট, চলচ্চিত্রে প্রভাব, কোরিওগ্রাফি, সেট ও নৃত্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে সেরা ৫০ নাচের গানের এই তালিকা।