মহিলা সমিতিতে ‘খনা’|110652|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৮ ১৩:৫৭
মহিলা সমিতিতে ‘খনা’
অনলাইন ডেস্ক

মহিলা সমিতিতে ‘খনা’

বটতলা প্রযোজিত নাটক ‘খনা’র একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

বিদুষী খনার অন্য নাম লীলাবতী। তিনি ছিলেন জ্যোতিষী। শ্বশুর জ্যোতিষী বরাহ মিহির পুত্রবধূর যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাবের কারণে হীনমন্যতা ভুগতেন। তার নির্দেশে কেটে দেওয়া হয় লীলাবতীর জিহবা। কিন্তু প্রচলিত বচনের মাধ্যমে খনা হয়ে উঠেছেন কিংবদন্তির চরিত্র।

এমন কাহিনী নিয়ে রচিত নাটক ‘খনা’। লিখেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মাদ আলী হায়দার। প্রযোজনায় আছে বটতলা। শনিবার সন্ধ্যা ৭টায় নাটকটির মঞ্চায়ন হবে মহিলা সমিতি মিলনায়তনে।

এ নাটকে লীলাবতী নিজেকে অনেক প্রশ্নের মুখোমুখি করে। যেমন; খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের পানি, মাটি, ফসল ও মানুষের গন্ধমাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূখণ্ডের সাথে মিশে থাকা যুগান্তরের সামষ্টিক জ্ঞানের সংকলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সঙ্গে, সেই তার কাল। পুরুষতন্ত্র না শ্রেণী কাঠামো, নাকি উভয় দাঁড়ায় লীলাবতীর বিপরীতে? খনার সত্য শুধু থেকে যায় কৃষকের মুখে। এ সত্যই কি একক সত্য? নাকি আজকে নির্ভুল যা কাল তা হতে পারে অসত্য? সত্যের পক্ষে দাঁড়ানো তার মৃত্যুনেশা নাকি একরোখা জেদ?

নাটকটিতে অভিনয় করছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, ইভান রিয়াজ, শারমিন ইতি, শেউতি শাহগুফতা, তৌফিক হাসান, মিজানুর রহমান, আব্দুল কাদের, পঙ্কজ মজুমদার, বাকিরুল ইসলাম, জিয়াউল আবেদিন রাখাল, কাজী রোকসানা পারভীন রুমা, সজিব সরকার, মোহাম্মদ হাসনাইন প্রমুখ।