চুলের যত্নে কলা-অ্যালোভেরার হেয়ার মাস্ক|110878|Desh Rupantor
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০১৮ ০৯:৪৩
চুলের যত্নে কলা-অ্যালোভেরার হেয়ার মাস্ক
অনলাইন ডেস্ক

চুলের যত্নে কলা-অ্যালোভেরার হেয়ার মাস্ক

শীতকালে চুল সাধারণত রুক্ষ ও নির্জীব হয়ে পড়ে। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে অনেকে কত সময় এবং অর্থই না ব্যয় করে থাকেন। এতে চুলে সাময়িক সৌন্দর্য ফিরলেও এর দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে। কোনো ক্ষতিকর প্রভাব ছাড়াই প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। চুলের যত্নে কলা ভালো একটি উপাদান। এটি চুলকে মসৃণ ও সিল্কি করে তোলে। কলার সঙ্গে অন্যান্য উপাদান মিশিয়ে চমৎকার হেয়ার মাস্ক তৈরি করতে পারেন।

চুলের উপকারিতায় কলা
কলাতে ভিটামিন বি৬, ভিটামিন ‘সি’, পটাসিয়াম, আঁশ এবং ম্যাগনেশিয়াম রয়েছে। তবে এতে সোডিয়াম ও কোলেস্টেরল নেই।
চুল ও মাথার ত্বকের জন্য বেশ উপকারী কলা। চুল মসৃণ করার পাশাপাশি মাথার ত্বক ময়েশ্চারাইজ করে এবং খুশকি দূর করে। কলাতে পটাসিয়াম, প্রাকৃতিক তেল, কার্বোহাইড্রেট এবং ভিটামিন রয়েছে। এগুলো চুলের প্রাকৃতিক নমনীয়তা ধরে রাখে।

কলা ও অ্যালোভেরার হেয়ার মাস্ক
অ্যালোভেরাতে ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ই’ রয়েছে। এগুলো মাথার ত্বকের মরা কোষ দূর করে ত্বক পরিষ্কার রাখে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে। এই হেয়ার মাস্ক চুল পড়া রোধ করে। চুল করে মজবুত ও মসৃণ করে এবং চুলে ফোলাভাব আনে।

উপাদান 
২-৩টি মাঝারি আকারের কলা।
২টি অ্যালোভেরা পাতা।

তৈরি প্রণালি
পাতা থেকে অ্যালোভেরার জেল বের করে নিতে হবে।
অ্যালোভেরার জেল ও কলা এক সঙ্গে মেশান।
মিশ্রণটি ব্লেন্ড করে পাতলা পেস্ট তৈরি করুন।

যেভাবে ব্যবহার করবেন
হেয়ার কালার ব্রাশের সাহায্যে মাথায় ঘষিয়ে লাগান। পুরো মাথার চুলের গোড়া, ত্বক ও চুলে ভালো করে লাগাতে হবে। মাস্কটি দুই ঘণ্টা মাথায় রেখে দেবেন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শ্যাম্পু করুন।