এক আসরেই দশ পুরস্কার দ্য ফেভারিটের|110914|Desh Rupantor
logo
আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৮ ১৬:২২
এক আসরেই দশ পুরস্কার দ্য ফেভারিটের
অনলাইন ডেস্ক

এক আসরেই দশ পুরস্কার দ্য ফেভারিটের

‘দ্য ফেভারিট’ সিনেমার একটি দৃশ্য। ছবি: ফেসবুক থেকে

ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডের (বিআইএফএ) আসরে বাজিমাত করল ‘দ্য ফেভারিট’। রেকর্ড ১০টি পুরস্কার জিতে নিয়েছে ডার্ক কমিক কস্টিউম ড্রামা ঘরানার সিনেমাটি। সেরা সিনেমার পাশাপাশি প্রথম দিকের পাঁচটি স্বীকৃতি গেছে ঝুলিতে।

‘দ্য ফেভারিট’-এর জন্য সেরা পরিচালক হয়েছেন ইয়র্গস লেন্থিমস। সেরা অভিনেত্রী ও পার্শ্ব অভিনেত্রী হয়েছেন যথাক্রমে অলিভিয়া কোলম্যান ও র‌্যাচেল হেইজ। সেরা চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার পান রবি রায়ান।

এবারের আসরে সিনেমাটি সর্বাধিক তেরটি মনোনয়ন পায়। তাই রোববার রাতে লন্ডনে অনুষ্ঠিত ওই আসর নিয়ে ‘দ্য ফেভারিট’ নির্মাতার প্রত্যাশাও ছিল বেশ। 

এর মাধ্যমে অলিভিয়া চতুর্থবারের মতো বিআইএফএ জিতলেন। এটি একটি রেকর্ড।

চলতি বছরের ৩০ আগস্ট ৭৫তম ভেনিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘দ্য ফেভারিট’-এর প্রিমিয়ার হয়। এর পরপরই সিনেমাটির কলা-কুশলীরা জিতে নেন বেশ কয়েকটি পুরস্কার। 

এদিকে ‘আ প্রেয়ার বিফোর ডন’-এর জন্য সেরা অভিনেতার পুরস্কার বগলদাবা করেন জো কোল। ‘ডিসঅবিডেন্স’ সিনেমার জন্য পার্শ্ব অভিনেতার পুরস্কার পান আলেসান্ড্রো নিভোলা। সেরা প্রতিশ্রুতিশীল নবাগত হয়েছেন জেসি বাকলে। তিনি অভিনয় করেছেন ‘বিস্ট’ সিনেমায়।

চলচ্চিত্র ও টেলিভিশনে অবদান রাখার জন্য রিচার্ড হ্যারিস আউটস্ট্যান্ডিং কন্ট্রিবিউশন অ্যাকর্ড পেয়েছেন নামি অভিনেত্রী জুডি ডেঞ্চ। আর ভ্যারাইটি অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন ফেলিসিটি জোনস। এছাড়া স্পেশাল জুরি প্রাইজ পেয়েছেন হোরেস ওভে।