হ্যাশট্যাগ মি টু : ওয়াল স্ট্রিটের পুরুষরা এড়িয়ে চলছেন নারীদের|110954|Desh Rupantor
logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০১৮ ২১:১৯
হ্যাশট্যাগ মি টু : ওয়াল স্ট্রিটের পুরুষরা এড়িয়ে চলছেন নারীদের
বিদেশ ডেস্ক

হ্যাশট্যাগ মি টু : ওয়াল স্ট্রিটের পুরুষরা এড়িয়ে চলছেন নারীদের

আর নয় নারী সহকর্মীদের সঙ্গে নৈশভোজ কিংবা একই ফ্লাইটে পাশাপাশি বসে ভ্রমন! কাজের জন্য এক হোটেলে থাকলেও একই ফ্লোরে নয় কখনো! নারী সহকর্মীর সঙ্গে বৈঠকও এড়িয়ে চলছেন- মিটু হ্যাশট্যাগ আন্দোলনের এই সময়ে নিজেদের সুরক্ষিত রাখতে ওয়াল স্ট্রিটের পুরুষরা এ কৌশল নিচ্ছেন বলে জানিয়েছে এনডিটিভি।

বিশ্বের প্রধান অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত নিউইয়র্কের ওয়াল স্ট্রিট যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নামানুসারে এই কৌশলের নাম দিয়েছে ‘পেন্স ইফেক্ট’। ভাইস প্রেসিডেন্ট একবার জানিয়েছিলেন, স্ত্রীর বাইরে অন্য নারীর সঙ্গে নৈশভোজ এড়িয়ে চলেন তিনি।

মিটু হ্যাশট্যাগ নিয়ে ওয়াল স্ট্রিটের ৩০ জনের বেশি জ্যেষ্ঠ নির্বাহীর সঙ্গে কথা বলেছে ব্লুমবার্গ। এই আর্থিক বাজারের কোনো কোম্পানির উচ্চপদে নারীর উপস্থিতি নেই বললেই চলে। এখানকার সবাই নারী হয়রানির বিষয়ে সতর্ক। যতদূর সম্ভব এ-সংক্রান্ত কেলেঙ্কারি এড়িয়ে চলেন। আন্দোলনের কারণে প্রকাশ্যে এসেছে হলিউড, সিলিকন ভ্যালিসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রের নারীদের হয়রানি হওয়ার ঘটনাগুলো। কিন্তু ওয়াল স্ট্রিট এখনো কলুষিত হয়নি।

মিটু হ্যাশট্যাগ মোকাবেলায় পুরুষরা সতর্ক হতে শুরু করেছেন। এর প্রভাব পড়তে শুরু করেছে বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুকরা। এদের সবাই অফশোর ফান্ড, আইনি প্রতিষ্ঠান, প্রাইভেট ইকুইটি ফার্র্ম ও বিনিয়োগ-ব্যবস্থাপনা ফার্মে কাজ করেন।  

সুস্পষ্ট কারণেই সবাই মিটু আন্দোলন নিয়ে প্রকাশ্যে কথা বলতে রাজি নন। আবার অনেকে কথা বলছেন পেন্সকে মাধ্যম করে। তারা জানান, নারী সহকর্মীদের সঙ্গে একাকী কথা বলতে অস্বস্তি বোধ করেন, বিশেষ করে অল্পবয়সী ও আকর্ষণীয় কারো সঙ্গে।

অবকাঠামো বিনিয়োগ সংশ্লিষ্ট এক কোম্পানিতে কাজ করেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন। তিনি জানান, জানালাহীন কক্ষে কোনো নারী সহকর্মীর সঙ্গে একাকী কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, এমনকি লিফটে তাদের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখেন। প্রাইভেট ইকুইটি ফার্মের আরেক কর্মী জানান, স্ত্রীর উপদেশ মেনে নতুন নীতি মেনে চলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নতুন নীতি অনুযায়ী, ৩৫ বা এর কমবয়সী নারী সহকর্মীর সঙ্গে কোনো নৈশভোজে যোগ দেবেন না তিনি।

অন্য জায়গার মতো ওয়াল স্ট্রিটেও মিটু আন্দোলন নিয়ে প্রতিক্রিয়া খুবই তীব্র হতে পারে। আইনজীবী জিগ বলেন, মিথ্যা অভিযোগের শিকার হতে পারেন- এমন আশঙ্কায় রয়েছেন অনেক পুরুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারবেন কিনা- এই আশঙ্কায় সন্ত্রস্ত তারা।