ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’|110997|Desh Rupantor
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৮ ১৪:১৪
ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’
অনলাইন ডেস্ক

ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’

নির্মাতা তারেক মাসুদের জন্মদিনে গুগলের হোমপেজে বিশেষ ডুডল। ছবি: গুগল

কয়েক দিন আগে শোনা যায়, সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের হোমপেজে বিশেষ ডুডলের মাধ্যমে স্মরণ করা হবে তারেক মাসুদকে। খ্যাতিমান এ চলচ্চিত্র নির্মাতার ৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার ডুডলটি প্রকাশ করা হয়।

এ আয়োজনের উল্লেখযোগ্য দিক হলো তারেক মাসুদের কোনো ছবি ব্যবহার না করা। সেখানে দেখা যাচ্ছে, ফিল্ম রিলের মধ্যে একটি হাতে নীল-হলুদ মাটির ময়না ধরা। পটভূমিতে রয়েছে সবুজ পাতাসহ তিনটি হলুদ ফুল। তাতে ‘গুগল’ লেখাটি ফুটিয়ে তোলা হয়েছে। যা তুলে ধরেছে তারেক মাসুদকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেওয়া ‘মাটির ময়না’ চলচ্চিত্রটিকে।

ডুডলটিকে ক্লিক করলে গুগল সার্চ ইঞ্জিনের তারেক মাসুদের পাতায় নিয়ে যাওয়া হচ্ছে।

গুগল ডুডল হলো গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগো। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ বা কোনো মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়। এর আগে কথাসাহিত্যিক ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদকেও একইভাবে সম্মান জানানো হয়েছিল। ওই ডুডলে হ‌ুমায়ূনের সঙ্গে তার বিখ্যাত চরিত্র হিমুকে দেখা যায়।

১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তারেক মাসুদ। প্রথম ফিচার চলচ্চিত্র ‘মাটির ময়না’র জন্য তিনি ২০০২ সালের কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। তার অন্যান্য আলোচিত নির্মাণের মধ্যে রয়েছে আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা ও রানওয়ে। একুশে পদকজয়ী এ নির্মাতা ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় প্রয়াত হন।