ভারতে মূর্তি সরাতে বিশাল যজ্ঞ|111111|Desh Rupantor
logo
আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৬:৪৭
ভারতে মূর্তি সরাতে বিশাল যজ্ঞ
অনলাইন ডেস্ক

ভারতে মূর্তি সরাতে বিশাল যজ্ঞ

ছবি: বিজয়কর্নাটকা

ভারতে তিন শ টনেরও বেশি ওজন আর ৬৪ ফুট লম্বা একটি বিশ্বরূপ বিষ্ণু মূর্তি স্থানান্তরে বিশাল যজ্ঞ চলছে। এই মূর্তি সরানোর কাজ শুরু হয় মূলত ২০১৪ সালে। ২০১৬ সালে পর্যায়ক্রমে বিশাল মূর্তিটিকে কয়েক খণ্ডে ভাগ করে তোলায় হয় ট্রেলারে।

এ মূর্তির রয়েছে ১১ মুখ, ২২ হাত ও সাতমাথাওয়ালা এক সাপ। মূল বিষ্ণুমূর্তির ওজন ২৪৬ টন ও সাতমাথাওয়ালা সাপের মূর্তি ৫৪ টনের বেশি।

মূর্তিটি তামিলনাড়ু জেলার একটি গ্রাম থেকে নিয়ে যাওয়া হচ্ছে বেঙ্গালুরুতে। ২৪০ চাকার এক দীর্ঘ ট্রেলারে চড়ে সেই মূর্তি গত তিনদিনে পথ পাড়ি দিয়েছে মাত্র তিন শ মিটার।

তামিলনাড়ুর বান্দাভাসি তালুকের কোরাকোটটাই গ্রামের একটি পাহাড়ের খাঁজে অবস্থিত মন্দিরে এ মূর্তি পাওয়া যায়।

এরমধ্যে এর কিছু চাকা দেবে গেছে মূর্তির ভারে। সেগুলো ঠিক করে আবার চালু হয়েছে লরি। ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে সৃষ্টিকর্তা না চাইলে এ মূর্তি গন্তব্যে পৌঁছাবে না।

সংশ্লিষ্টরা বলছেন মূর্তিটি সরাতে ৫০ দিন সময় লাগবে। এর আগে বৃষ্টিতে ট্রেলারের চাকা কাদায় দেবে গেলে স্থানান্তর কাজ থেমে থাকে। পরে সেই কাদা সরিয়ে ট্রেলার চালু করা হয়।

ধারণা করা হচ্ছে পাহাড়ি এলাকা থেকে হাইওয়েতে এলে ট্রেলারের গতি বাড়বে। কথানধর্মস্বামী চ্যারিটেবল ট্রাস্টের ট্রাস্টি ড. সদানন্দ বলেন, প্রাথমিক পাঁচ শ মিটার পথ পাড়ি দিয়ে থেলা-দেসুর হাইওয়েতে উঠলে ট্রেলার চলতে আর সমস্যা হবে না।