বিএনপির নির্বাচনে থাকা নিয়ে কাদেরের সংশয়|111384|Desh Rupantor
logo
আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৮ ১৮:২০
বিএনপির নির্বাচনে থাকা নিয়ে কাদেরের সংশয়
নিজস্ব প্রতিবেদক

বিএনপির নির্বাচনে থাকা নিয়ে কাদেরের সংশয়

ওবায়দুল কাদের। ছবি: দেশ রূপান্তর

বিএনপি শেষ পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে থাকবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এই মুহূর্তে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ কোনো পাল্টাপাল্টিতে যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে আওয়ামী লীগের পোলিং এজেন্টদের প্রশিক্ষণবিষয়ক দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল এসব কথা বলেন।

অনুষ্ঠানে ফরিদপুর ও নোয়াখালীতে দুই কর্মী নিহতের জন্য বিএনপিকে দায়ী করে কাদের বলেন, “নির্বাচন সম্পর্কিত ভায়োলেন্স সরকারি দলের পক্ষ থেকেই হয়ে থাকে। কিন্তু এবার হয়েছে উল্টো। আমরাই আঘাতের শিকার হয়েছি।”

কোথাও বিএনপির কোনো মিছিল-মিটিং নেই দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির ভাঙা হাট জমছে না। প্রার্থীরাই এলাকায় যেতে পারেননি এখন পর্যন্ত। তারা হেরে যাওয়ার আশঙ্কায় সন্ত্রাসের আশ্রয় নিয়েছে। এ সময় তিনি বিএনপিকে ‘ফাঁকা কলসি’ বলেও মন্তব্য করেন।

বিএনপির নেতৃত্বাধীন জোট ও ঐক্যফ্রন্টকে সাম্প্রদায়িক শক্তি আখ্যা দিয়ে ওবায়দুল কাদের বলেন, “এবারের নির্বাচনে ফাইট হবে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অসাম্প্রদায়িকতার। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি আবারও জয়ী হবে। সেই বিশ্বাস আমাদের আছে।”

বিজয়ের মাসে বিপুল ভোটে আওয়ামী লীগ জয়ী হবে বলে উল্লেখ করে বলেন, ঐক্যবদ্ধ থাকলে কোনো শক্তি আওয়ামী লীগকে পরাজিত করতে পারবে না। ওই সময় দলের পোলিং এজেন্টদের উদ্দেশে তিনি বলেন, “আমরা ইনশাআল্লাহ জয়ী হব। সারা দেশে স্রোত এখন নৌকার অনুকূলে। এটা শুধু ঠাণ্ডা মাথায় রক্ষা করতে হবে। হিমালয়ের মতো অটল থেকে দায়িত্ব পালন করতে হবে।”

তিনি আরও বলেন, “পরিবেশ পেলে জাল ভোট দেওয়ার মতো লোভ-লালসা জাগতে পারে। সেই লোভের শিকার হওয়া যাবে না। শেষ মুহূর্ত পর্যন্ত দলের ও মুক্তিযুদ্ধের আদর্শকে হৃদয়ে গেঁথে রাখতে হবে।”

বুধবার ও বৃহস্পতিবার দুই দিনের প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ৩৫০ জন প্রশিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়। তারা ৩০০ আসনের পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবেন।

কর্মশালা পরিচালনা ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের পোলিং এজেন্টবিষয়ক কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী। ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালায় অর্থায়ন করেছে ইউএসএআইডি ও ইউকেএআইডি।