৫ উইকেট নেওয়া সাউদির সামনে লড়াকু ডিকবেলা|111529|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৫:০২
৫ উইকেট নেওয়া সাউদির সামনে লড়াকু ডিকবেলা
অনলাইন ডেস্ক

৫ উইকেট নেওয়া সাউদির সামনে লড়াকু ডিকবেলা

ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট টুইটার

টিম সাউথির আগুনে বোলিংয়ে দিনের শুরুতেই নাকাল শ্রীলঙ্কা। ৯ রানে নেই তিন উইকেট! দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের মতো স্রোতের বিপরীতে লড়লেন নিরোশান ডিকবেলা। তাতে রক্ষা লঙ্কানদের; পেয়েছে লড়াই করার মতো সংগ্রহ।

তিন অর্ধশতকে ওয়েলিংটন টেস্টের প্রথম দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটে ২৭৫ রান। ৭৩ রানে অপরাজিত আছেন ডিকবেলা।

সাউথির বলে শনিবার সকালেই খেই হারায় শ্রীলঙ্কা। দলীয় ৫ রানে এলবিডব্লিউর শিকার হন দানুশকা গুনাথিলাকা। এক ওভার পর আবার ছোবল সাউথির। কট বিহাইন্ড হয়ে ফিরেন দনাঞ্জয়া ডি সিলভা। ওভারের শেষ বলে খোঁচা মেরে শর্ট মিড-উইকেটে ধরা পড়েন কুশাল মেন্ডিস।

চতুর্থ উইকেট জুটিতে উইকেট পতনের এই ধারায় লাগাম টানেন করুনারত্নে ও ম্যাথিউস। বিপর্যয় কাটিয়ে তোলা ১৩৩ রানের এই জুটিতে ফাটল ধরান পেসার নেইল ওয়াগনার। শর্ট-বলে পুল করতে গিয়ে উইকেটরক্ষক ওয়াটলিংয়ের হাতে ধরা পড়েন ৭৯ রান করা করুনারত্নে। এই ওপেনারের ১৪৪ বলের ইনিংসটিতে চারের মার ১১টি। শ্রীলঙ্কার রান তখন ৪ উইকেটে ১৪২।

স্কোরবোর্ডে আর ২৫ রান জমা পড়তেই হানা সাউথির। ৩৪ বলে মাত্র ৬ রান করা অধিনায়ক দিনেশ চান্দিমালকে উইকেট ছাড়া করেন। টিকে থাকতে দিলেন না সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকা ম্যাথিউসকেও। শর্ট বলে লঙ্কান এই ব্যাটারকে বোকা বানান পেসার সাউথি। পঞ্চমবারের মতো টেস্টে নিলেন পাঁচ উইকেট। কট বিহাইন্ড হওয়ার আগে ১৫৩ বলে ৯ চার ও এক ছক্কায় ৮৩ রান করেন ম্যাথিউস।

মাটি কামড়ে থাকেন ডিকবেলা। উইকেটের একপ্রান্ত আগলে রাখার পাশাপাশি এগিয়ে নিয়ে থাকেন দলকে। সপ্তম উইকেট জুটিতে দিলরুয়ান পেরেরার সঙ্গে ৩৬ রানের জুটি গড়ার পাশাপাশি দলকে পার করান দুইশো রানের গণ্ডি। দলীয় ২২৩ রানে এই জুটিকে আর সামনে এগুতে দেননি কলিন ডি গ্র্যান্ডহোম।  উইকেট ছাড়া করেন থিতু হয়ে ওঠা পেরেরাকে (১৬)।

বুক চিতিয়ে লড়েন ডিকবেলা। অষ্টম উইকেটে সুরেঙ্গা লাকমলকে নিয়ে গড়েন ১৭ রানের ছোট্ট এক জুটি। এই জুটিকে থামান ওয়াগনার। নয় নম্বরে ব্যাট করতে নামা কাসুন রাজিথার সঙ্গে গড়েন ৩৫ রানের কার্যকরী এক জুটি। ৩২ বলে মাত্র ২ রান করে কেবল সঙ্গ দেন রাজিথা।

এই জুটি গড়ার মাঝে টেস্টে নিজের দশম অর্ধশতক তুলে নেন ডিকবেলা। দিনের শেষ বলে ট্রেন্ট বোল্টের বলে উইকেট ছাড়া হন রাজিথা। ৯১ বলে ১০ চারে ৭৩ রানে অপরাজিত ডিকবেলা। শেষ উইকেট জুটিতে রোববার তার সঙ্গী হবেন লাহিরু কুমারা।

নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে সাউদি পাঁচ উইকেট নিয়েছেন ২৫ ওভারে ৬৭ রানের খরচায়। দুই উইকেট নেন ওয়াগনার। একটি করে উইকেট বোল্ড ও গ্র্যান্ডহোমের।