প্রধানমন্ত্রীকে ডাচ দূত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর|111775|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
প্রধানমন্ত্রীকে ডাচ দূত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীকে ডাচ দূত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেন্ড্রিকাস জি জে হ্যারি ভারউইজ বলেছেন, এত অল্প সময়ের মধ্যে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর। গতকাল সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এই মন্তব্য করেন বলে সাংবাদিকদের জানিয়েছেন সরকারপ্রধানের প্রেস সচিব ইহসানুল করিম।

সৌজন্য সাক্ষাতে দুই দেশের সম্পর্ক আরো গতিশীল হচ্ছে বলে মন্তব্য করেন ভারউইজ। বাংলাদেশ ডেল্টা পরিকল্পনা ২১০ নামে দীর্ঘমেয়াদি একটি উন্নয়ন পরিকল্পনা করেছে, যার মাধ্যমে বন্যা মোকাবিলা, নদীভাঙন রোধ ও নদীশাসন, নদী ব্যবস্থাপনা উন্নত করা, শহর ও গ্রামের পানি সরবরাহ এবং বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করার কৌশল নির্ধারণ করা হয়েছে। ডেল্টা পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করছে নেদারল্যান্ডস। বাংলাদেশের এই পরিকল্পনা বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন নতুন রাষ্ট্রদূত।

বাংলাদেশের কৃষি খাতে আরো উন্নয়ন করার সুযোগ রয়েছে বলে মন্তব্য করেন হ্যারি। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লেখা নেদারল্যান্ডসের রানির একটি চিঠিও নতুন রাষ্ট্রদূত হস্তান্তর করেন বলে জানান প্রেস সচিব। রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধে দেশটির সহায়তার কথা স্মরণ করেন। পানি ব্যবস্থাপনা ও নদীর ভাঙনরোধে ডাচদের সহায়তাও প্রত্যাশা করেন শেখ হাসিনা। সারা দেশে ১০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে সেখানে ডাচদের বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।