যেকোনো সময় সিরিয়ার মানবিজে অভিযান: এরদোয়ান|111792|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৮ ০৯:৩৯
যেকোনো সময় সিরিয়ার মানবিজে অভিযান: এরদোয়ান
অনলাইন ডেস্ক

যেকোনো সময় সিরিয়ার মানবিজে অভিযান: এরদোয়ান

রিসেপ তাইয়িপ এরদোয়ান। ছবি: আনাদলু এজেন্সি

সিরিয়ায় নতুন অভিযানের প্রস্তুতি সম্পন্ন করেছে তুরস্ক। সেই পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন রয়েছে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের বরাত দিয়ে এমন খবর দিয়েছে আলজাজিরা।

এরদোয়ান বলেছেন, যেকোনো সময় সিরিয়ার মানবিজে অভিযান চালাবে তার দেশ।

কয়েক দিন আগেও এরদোয়ান এমন ঘোষণা দেন। তিনি বলেন, “কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটের বিরুদ্ধে ইউফ্রেটিস নদী পশ্চিমাঞ্চলে সামরিক অভিযানের পরিকল্পনা করছি আমরা।”

নতুন অভিযানে তুরস্ক যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন আশা করছে। এরদোয়ানের কথায় সেটি স্পষ্ট, “যেহেতু আমরা আমেরিকার কৌশলগত সঙ্গী, যা প্রয়োজন তা আমাদের করা উচিত। যুক্তরাষ্ট্র অবশ্যই কথা রাখবে।”

এরদোয়ান দাবি করেছেন, ফোনে তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। দুজনে ‘আরো ভালো সহযোগিতা’র বিষয়ে একমত হয়েছেন।’

“আমি ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। তিনি ভালো সহযোগিতার বিষয়ে কথা দিয়েছেন। সন্ত্রাসীদের অবশ্যই ইউফ্রেটিস পূর্ব পাশে সরে যেতে হবে।”

জাতিগত দ্বন্দ্ব আর আন্তর্জাতিক কূটচালে সাত বছর ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে সিরিয়ায়। ইরাক, আফগানিস্তান, লিবিয়া, ইয়েমেনের পথ ধরে দেশটিতে রক্ত ঝরছে।

গত ৪০ বছর ধরে সেখানে নিজেদের শাসন পাকা করে ফেলেছেন বাসার আল-আসাদের বাথ পার্টি। তবে আরব বসন্তের ঢেউ লাগে দেশটিতে। ২০১১ সালের মার্চে বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো দেশে। একপর্যায়ে শুরু হয় গৃহযুদ্ধ।

সিরিয়ার যুদ্ধে তুরস্ক যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে জঙ্গিগোষ্ঠী আইএসের ওপর হামলা করছে। আবার বছরের শুরুতে যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দিদের ওপরও হামলা করছে রাশিয়ার সহায়তায়।