অভিবাসী শিশুদের ‘নাম্বার’ নিয়ে তোলপাড়|111802|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০১৮ ১২:৩৯
অভিবাসী শিশুদের ‘নাম্বার’ নিয়ে তোলপাড়
অনলাইন ডেস্ক

অভিবাসী শিশুদের ‘নাম্বার’ নিয়ে তোলপাড়

মধ্য-আমেরিকান অভিবাসী শিশুদের অবস্থা নাজেহাল।

যুদ্ধ ক্যাম্পের আদলে শিশুদের হাতে পড়ছে নাম্বার। কার কী পরিচয়, সেটি ঠিক রাখাই এখন দায়। নতুন জীবনের আশায় যুক্তরাষ্ট্রে পাড়ি দিতে চাওয়া মধ্য-আমেরিকান অভিবাসী শিশুদের অবস্থা এমন নাজেহাল। ভাইরাল হওয়া একটি ভিডিও থেকে অবমাননাকর এই নাম্বারিং পন্থা সামনে এসেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, মেক্সিকো প্রশাসন তাদের সীমান্তে আসা শিশুদের হাতে সংখ্যা দিয়ে চিহ্নিত করে রাখছে।

এই ঘটনার আগে গুয়াতেমালার এক শিশুর মৃত্যু আন্তর্জাতিকভাবে বেশ আলোচনার জন্ম দেয়। জ্যাকলিন ক্যাল মাকুইন নামের ওই শিশু বাবার সঙ্গে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করে। কিন্তু পুলিশের হাতে ধরা পড়তে হয় তাদের। ধরা পড়া ১৬০ জনের সঙ্গে জ্যাকলিনদের একটি গাড়িতে ওঠানো হয়। হঠাৎ বমি শুরু হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে ৮ ডিসেম্বর তার মৃত্যু হয়।

অভিবাসী ঠেকাতে ট্রাম্প প্রশাসন উঠেপড়ে লেগেছে। ‘জিরো টলারেন্স নীতি’র আওতায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে শুরু হওয়া আটক অভিযান ও মামলার জেরে আড়াই হাজার শিশু তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন। শিশুরা আইনের চোখে অপরাধী নয়। তাই আটক হওয়া মা-বাবার কাছ থেকে তাদের আলাদা করা হয়।

সাবেক ও বর্তমান ফার্স্ট লেডি, রিপাবলিকান ও ডেমোক্রেট নেতারা ট্রাম্প প্রশাসনের এমন পদক্ষেপের সমালোচনা করছেন। ফুঁসে ওঠে সাধারণ মার্কিনিরাও। দেশের বাইরে ক্যাথলিক ধর্মগুরু পোপ এবং কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেকেই সমালোচনা করেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।