সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের|111906|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
ফখরুলের সঙ্গে বৈঠক
সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের
নিজস্ব প্রতিবেদক

সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের

চলমান নির্বাচনী সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে সকল পক্ষকে তা পরিহারের আহবান জানিয়েছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, গ্রহনযোগ্য, অংশগ্রহনমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচন হোক। নির্বাচনে সহিংস্রতার বিষয়ে যেসব রিপোর্ট দেখা যাচ্ছে তাতে তারা উদ্বিগ্ন। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার: তা হলো সকলের সহিংসতা পরিহার করা দরকার এবং এর নিন্দা জানানো উচিত। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।

মিলার বলেন, যুক্তরাষ্ট্র মনে করে নির্বাচনের পদ্ধতি কার্যকর হবে নাÑÑযদি সবাই নির্বাচনী প্রক্রিয়া সমানভাবে অংশ নিতে না পারে। যুক্তরাষ্ট্র আহবান জানায়, সকলকে মুক্তভাবে পুরোদমে নেমে যাওয়ার জন্য, নির্বাচনী প্রচারের জন্য। এর মাধ্যমে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেওয়ার জন্য।

বৈঠকে অংশ নেওয়া বিএনপি নেতারা জানিয়েছেন, কারাবন্দি খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলা ও নির্বাচনে অংশ নেয়া ধানের শীষের প্রার্থীসহ বিরোধী দলের নেতাÑকর্মীদের গ্রেপ্তারের বিষয়টি বৈঠকে তুলে ধরা হয়েছে। পরে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নতুন এসেছেন। এ জন্য সৌজন্য সাক্ষাৎ করেছেন। বর্তমান নির্বাচনের পরিস্থিতি নিয়ে বিএনপির সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের

সাথে আলোচনা হয়েছে। আপনারা জেনেছেন, তারা এখানে ভয়ভীতি ও ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চান, সকলের কাছে গ্রহনযোগ্য সকলের অংশগ্রহনের মধ্য দিয়ে একটা সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন চান। এটাই হচ্ছে তাদের সবচেয়ে বেশি প্রত্যাশা।

তিনি বলেন, তারা মনে করে যে, ভোটাদেরকে ভোট কেন্দ্রে যেতে দেয়া উচিৎ। কোনো প্রার্থীর ওপর যাতে কোনো আক্রমন না হয়। বিরোধী দলে যারা আছেন তারা যাতে নিরাপদে প্রচার করতে পারে তা নিশ্চিত করা উচিৎ।

দুপুর ১২টা ৫০ মিনিটে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আসেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। এসময় তাকে অভ্যর্থনা জানান দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বেলা ২টায় বৈঠক শেষে রাষ্ট্রদূত সাংবাদিকদের সাথে কথা বলেন। রাষ্ট্রদূত নিজের গাড়িতে উঠে মির্জা ফখরুল ও তাবিথ আউয়ালের হাতে চকলেট তুলে দেন।

বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।