নেট বোলার থেকে ৮.৪ কোটি রুপির বরুন|111934|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৪:১৩
নেট বোলার থেকে ৮.৪ কোটি রুপির বরুন
অনলাইন ডেস্ক

নেট বোলার থেকে ৮.৪ কোটি রুপির বরুন

ছবি: তামিলনাড়ু প্রিমিয়ার লিগ

মাত্র ১৩ বছর বয়সে ক্রিকেটে পা রেখেছিলেন উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে। এখন রহস্যঘেরা এক স্পিনার। বলা হচ্ছে বরুন চক্রবর্তীর কথা, এবারের আইপিএল নিলামে যিনি হইচই ফেলে ‘বিক্রি’ হয়েছেন ৮ দশমিক ৪ কোটি রুপিতে।

জীবনে বাঁক বদলের প্রকৃষ্ট উদাহরণ যদি বরুন হয়, ভুল বলা হবে না। তামিল নাড়ুয় স্কুল জীবনে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ক্রিকেট খেলা শুরু করেন। কলেজে ভর্তি হয়ে গুটিয়ে ফেলেন ব্যাট-প্যাড-গ্লাভস। চেন্নাইয়ের এসআরএম বিশ্ববিদ্যালয়ে প্রকৌশলী বিষয়ে পড়ে প্রকৌশলী হিসেবে দুই বছর চাকুরিও করেন। এর মধ্যে পেস বোলার হিসেবে ফিরলেন ক্রিকেটে।

কয়েকটি ক্লাবেও নাম লেখান বরুন। কিন্তু চোটের কারণে এগুতে পারেননি বেশি দূর। চোটের পর হয়ে উঠলেন স্পিনার, “চোটের পর আমি আবার পেস বল করতে চাইনি। তাই স্পিনার হয়ে উঠি।”

তাতেই থিতু হলেন বরুন। স্পিন বোলিংয়ে রহস্যঘেরা অ্যাকশনের সবই জানেন। ক্যারম, গুগলি, ফ্লিপার- ব্যাটসম্যানকে বিভ্রান্ত করেন বৈচিত্রপূর্ণ সাত ধরনের ডেলিভারিতে।

এজন্যই মঙ্গলবার জয়পুরে আইপিএল নিলামে এত কদর দেখা গেল বরুনের। তার দাম ৮ দশমিক ৪০ কোটি রুপিতে কপালে অনেকের চোখ। তামিলনাডুর এই স্পিনারকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো বিস্ময় প্রকাশ করেছেন অধিকাংশ ক্রিকেটপ্রেমী। তার নামটাই যে অধিকাংশের কাছে ছিল অজানা!

নিলামে তাঁর বেস প্রাইস ছিল মাত্র ২০ লক্ষ রুপি। কিন্তু, দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস, কিংস ইলেভেন পঞ্জাব, রাজস্থান রয়্যালস, কলকাতা নাইট রাইডার্স— সবাই নিলামে তাঁকে নিতে দেখিয়েছে আগ্রহ। তাকে নিয়ে অর্থের লড়াইয়ে শেষ পর্যন্ত জিতে যায় কিংস ইলেভেন পঞ্জাব।

২০১৮ সালে তামিলনাড়ু প্রিমিয়ার লিগে খেলেই ক্রিকেটমহলে প্রথমবার নজরে আসেন বরুন। সিয়েচেম মাদুরাই প্যান্থার্সকে চ্যাম্পিয়ন করানোর নেপথ্যে তার ছিল বড় অবদান।

চেন্নাই সুপার কিংসের নেটে বল করেছিলেন বরুন। এই বছরের আইপিএলে কেকেআরের নেটেও তাঁকে বল করতে ডেকেছিলেন অধিনায়ক দীনেশ কার্তিক। এই অভিজ্ঞতাই কাজে লাগান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। এরপর অক্টোবরে বিজয় হাজারে ট্রফির গ্রুপ পর্বে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হন বরুন।

মাত্র কয়েক বছর আগে ক্রিকেটকে নেশা হিসেবে নেওয়া বরুন হয়ে উঠেছেন আইপিএলের অন্যতম আলোচনার বিষয়। আইপিএলে ২৭ বছর বয়সী এই ক্রিকেটার কী পারবেন প্রত্যাশা মেটাতে? নাকি হারিয়ে যাবেন অনেকের মতোই, যারা প্রচুর টাকায় আইপিএলে এসে মেলে ধরতে পারেননি নিজেকে।