রহস্যময় উইকেটের সঙ্গে ভাবনায় আবহাওয়াও|111947|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৬:৩৯
রহস্যময় উইকেটের সঙ্গে ভাবনায় আবহাওয়াও
নিজস্ব প্রতিবেদক

রহস্যময় উইকেটের সঙ্গে ভাবনায় আবহাওয়াও

ছবি: দেশ রূপান্তর

সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টিতে হেরে তিন ম্যাচ সিরিজে এখন পিছিয়ে বাংলাদেশ। বৃহস্পতিবার মিরপুরে দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচ দুই দলের। সিরিজে টিকে থাকতে হলে যে ম্যাচে জয় চাই বাংলাদেশের। তবে ম্যাচের আগে বরাবরের মতোই মিরপুরের রহস্যময় উইকেট উঠে আসছে আলোচনায়। সঙ্গে যোগ হচ্ছে ক’দিনের ঠান্ডা আবহাওয়াও।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ সহজে নিজেদের করে নেয় বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে টাইগাররা। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নেয় ২-১ ব্যবধানে।

তবে টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই নিজেদের অন্য রূপ দেখিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। টি-টুয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা দাঁড়াতেই দেয়নি বাংলাদেশকে।

অবশ্য টাইগারদের বাজে ব্যাটিংও ব্যর্থতা জন্য দায়ী । মিরপুরে দ্বিতীয় টি-টুয়েন্টিতে মাঠে নামার আগে তাই অনেক কিছু নিয়েই ভাবতে হবে সাকিব আল হাসানের দলকে।

বুধবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে অবশ্য এলেন না বাংলাদেশ অধিনায়ক। এর আগে সিলেটে ম্যাচ পূর্ব ও ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও আসেননি সাকিব।

সাকিবের বদলে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসেন সৌম্য সরকার। এ সময় মিরপুরের উইকেট প্রসঙ্গ উঠলে উইকেট দেখেননি, তাই মন্তব্য করতে চাইলেন না সৌম্য। তবে তার মুখেও উইকেট নিয়ে ‘আনপ্রেডিক্টেবল’ কথাটা বেরিয়ে এল।

সৌম্য অবশ্য কথা বললেন আবহাওয়া নিয়ে। ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে দিন তিনেক ধরে ঢাকাসহ সারা দেশের অনেক জায়গাতে ছিল বৃষ্টি। সঙ্গে ঠান্ডা বাতাস। ফলে শীতের এই সময়ে আবহাওয়ার চিত্র আরো বদলে গেছে। দ্বিতীয় টি-টুয়েন্টিতে মাঠে নামার আগে এমন কন্ডিশন তাই ভাবনায় রাখছে বাংলাদেশ দলকেও।

যদি বৃহস্পতিবারও এমন কন্ডিশন থাকে তবে সুবিধা পাবেন উইন্ডিজ পেসাররা। সৌম্য বললেন সেটিই, ‘‘এমন আবহাওয়ায় পেস বোলাররা একটু ইফেক্টিভ থাকে। আমাদের ওইভাবে হ্যান্ডেল করতে হবে। আমাদের শুরুর কিছু ওভার দেখতে হবে। আবার টি-টুয়েন্টি হিসেবে খেলতে হবে।’’

অবশ্য এমন আবহাওয়াতে বুধবার অনুশীলন করে নিজেদের মানসিকভাবে তৈরি করে নিতে চায় বাংলাদেশ দল। সৌম্য তাই বললেন, ভাবনাটা মাথায় রাখতে চান না তারা।