ফেসবুকে মিয়ানমার সেনাবাহিনী সংশ্লিষ্ট শতাধিক পেজ বন্ধ|111961|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৭:৫৬
ফেসবুকে মিয়ানমার সেনাবাহিনী সংশ্লিষ্ট শতাধিক পেজ বন্ধ
অনলাইন ডেস্ক

ফেসবুকে মিয়ানমার সেনাবাহিনী সংশ্লিষ্ট শতাধিক পেজ বন্ধ

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে শতাধিক পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এনডিটিভি জানায়, বন্ধ করে দেওয়া অ্যাকাউন্ট ও পেজগুলোর সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর গোপন যোগসাজশ রয়েছে।

বুধবার এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মিয়ানমারের ৪২৫টি পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি অ্যাকাউন্ট ও ১৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। দৃশ্যত এই প্ল্যাটফর্মগুলো রাজনীতি বহির্ভূত বিভিন্ন বিষয়ের হলেও বাস্তবে সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক রয়েছে এসব অ্যাকাউন্ট ও পেজের। মিয়ানমারে তৃতীয়বারের মতো অ্যাকাউন্ট বন্ধের পদক্ষেপ নিল ফেসবুক। এর আগে গত অক্টোবরে রোহিঙ্গাবিরোধী বিদ্বেষ ছড়ানোয় দেশটির অনেক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

গত এপ্রিলে এক শুনানিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গের কাছে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা ঠেকাতে ফেসবুকের ভূমিকা সম্পর্কে জানতে চায় যুক্তরাষ্ট্রের সিনেটের কমার্স এবং জুডিশিয়ারি কমিটি। সেসময় মিয়ানমারে গণহত্যাকে উসকে দেওয়ার অভিযোগে ফেসবুকের ভূমিকাকে দায়ী করা হয়। বিষয়টি নিয়ে একটি প্রতিবেদনও তৈরি করেন ভারমন্টের সিনেটর প্যাট্রিক জে লেয়াহি। ওই প্রতিবেদনে ২০১৬ সালে ফেসবুকে মিয়ানমারের এক সাংবাদিককে হত্যার হুমকি ছড়িয়ে পড়ার বিষয়টিও জায়গা পায়।

জাকারবার্গ মিয়ানমারের সহিংসতাকে ‘ভয়ানক ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করে জানান, ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে তার প্রতিষ্ঠান ‘সুনির্দিষ্ট তিনটি’ পদক্ষেপ নিয়েছে।