মুগাবের স্ত্রীকে দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তারের নির্দেশ|111975|Desh Rupantor
logo
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৪৮
মুগাবের স্ত্রীকে দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তারের নির্দেশ
অনলাইন ডেস্ক

মুগাবের স্ত্রীকে দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তারের নির্দেশ

৯৪ বছর বয়সী মুগাবের দ্বিতীয় স্ত্রী গ্রেস মুগাবে। ছবি: ফেসবুক

জিম্বাবুয়ের সাবেক ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে তাদের প্রতিবেশী দেশ দক্ষিণ আফ্রিকার একটি আদালত। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকান এক মডেলকে হেনস্তার অভিযোগ আনা হয়েছে তার বিপক্ষে।

মডেল গ্যাব্রিয়েল এঙ্গেলসের দাবি, গত বছর হোটেল রুমে তর্কাতর্কির একপর্যায়ে গ্রেস মুগাবে তার শরীরে হাত তোলেন। কিন্তু গ্রেসের দাবি, ওই মডেল তাকে হামলা করলে তিনি আত্মরক্ষার চেষ্টা করেন। ওই সময় রুমে তার দুই ছেলেও ছিলেন।

দক্ষিণ আফ্রিকান পুলিশের মুখপাত্র বিষ্ণু নাইডু বিবিসিকে ওয়ারেন্টের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, পুলিশ ইন্টারপোলের সাহায্যে গ্রেস মুগাবেকে ধরতে চায়।

সাউথ আফ্রিকার সঙ্গে মুগাবে ফ্যামিলির সম্পর্ক এক সময় বেশ ভালো ছিল। দেশটিতে তাদের অনেক সম্পত্তিও রয়েছে।

৯৪ বছর বয়সী মুগাবের দ্বিতীয় স্ত্রী গ্রেস মুগাবে। টাইপিস্ট থেকে জিম্বাবুয়ে প্রেসিডেন্টের স্ত্রী হন তিনি। মুগাবের চেয়ে ৪০ বছরের ছোট গ্রেস ধীরে ধীরে ক্ষমতার প্রায় কেন্দ্রে চলে আসেন। ধারণা করা হচ্ছিল, মুগাবের অনুপস্থিতিতে কিংবা মারা গেলে দেশটির প্রেসিডেন্ট হবেন উচ্চাভিলাষী বলে পরিচিত গ্রেস মুগাবে।

কিন্তু সেটি হয়নি। ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা মুগাবেকে সরিয়ে দেশটির ক্ষমতা নিয়ে নেয় সেনাবাহিনী। তার তিন মাস আগে গ্রেস মুগাবে ওই ঘটনা ঘটান।