মহামন্দার পর সবচেয়ে খারাপ সময় ডিসেম্বরে|112044|Desh Rupantor
logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
ওয়াল স্ট্রিট
মহামন্দার পর সবচেয়ে খারাপ সময় ডিসেম্বরে
রূপান্তর ডেস্ক

মহামন্দার পর সবচেয়ে খারাপ সময় ডিসেম্বরে

১৯৩১ সালের মহামন্দার পর প্রথমবারের মতো চলতি মাসে সবচেয়ে খারাপ সময় কাটাচ্ছে ওয়াল স্ট্রিট। এলপিএল ফিন্যান্সিয়ালের বরাতে এমন তথ্য জানিয়েছে সিএনএন বিজনেস।

বিশে^র শীর্ষ রিটেইল ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি ফার্ম বলছে, গত সোমবার পর্যন্ত এসঅ্যান্ডপি ৫০০ ও ডাও জোন্সের সূচক কমেছে প্রায় ৭ দশমিক ৮ শতাংশ। যুক্তরাষ্ট্রের দুই প্রধান বাজারের ব্যারোমিটারে ১৯৩১ সালের পর সর্বোচ্চ দরপতন এটি। মহামন্দার সময় এসঅ্যান্ডপি ৫০০ ও ডাও জোন্সের সূচক কমেছিল যথাক্রমে ১৪ দশমিক ৫ ও ১৭ শতাংশ।

এ অবস্থায় চলতি বছর উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা। এ ছাড়া চীনের সঙ্গে দেশটির চলমান বাণিজ্যিক দ্বন্দ্ব ও কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) সুদহার বৃদ্ধির কারণে আগামী বছর দেশটির অর্থনীতি মন্থর হতে পারে বলে আশঙ্কা তাদের। ২০০৮ সালের মহামন্দার পর প্রথমবারের মতো সবচেয়ে বেশি বার্ষিক লোকসানে পড়তে যাচ্ছে ডাও জোন্স ও এসঅ্যান্ডটি ৫০০। বাজারের জন্য ডিসেম্বর খুবই গুরুত্বপূর্ণ। এ সময় পেশাদার অর্থ ব্যবস্থাপকরা তাদের পোর্টফোলিও শক্তিশালী করতে লেনদেন ও দরবৃদ্ধিতে শীর্ষে থাকা শেয়ারগুলো কিনতে আগ্রহী থাকেন। অর্থ ব্যবস্থাপকদের এই ঝোঁক ‘উইন্ডো ড্রেসিং’ নামে পরিচিত।

এ ছাড়া ডিসম্বরে সান্তা ক্লসের প্রভাব থাকে, বলা যেতে পারে। বছরের শেষ সপ্তাহে সাধারণত বাজার ইতিবাচক প্রবণতায় থাকে। বিশেষকরা বলছেন, এবার ওয়াল স্ট্রিট শেষ সপ্তাহে কিছুটা চাঙ্গা থাকলেও অস্থিতিশীল থাকবে।