বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ|112055|Desh Rupantor
logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ
রূপান্তর ডেস্ক

বেলজিয়ামের প্রধানমন্ত্রীর পদত্যাগ

অভিবাসন বিতর্কে গতকাল বুধবার বেলজিয়ামের প্রধানমন্ত্রী শালো মিশেল পদত্যাগ করেছেন বলে জানিয়েছে সিএনএন। গত সপ্তাহে মরক্কোর মারাকেশ শহরে জাতিসংঘের অভিবাসন চুক্তিতে স্বাক্ষর করে বেলজিয়াম। ওই চুক্তিতে স্বাক্ষর করায় দেশটির ক্ষমতাসীন জোট ছেড়ে দেয় জাতীয়তাবাদী নিউ ফ্লেমিশ অ্যালায়েন্স (এন-ভিএ)। শুরু থেকেই এন-ভিএ আশঙ্কা করে আসছে, জাতিসংঘের চুক্তিতে যোগ দেওয়ায় বেলজিয়ামে অভিবাসন সমস্যা বাড়বে। তবে অভিবাসন চুক্তির প্রতি সমর্থন জানিয়ে মিশেল বলেছিলেন, ‘এই চুক্তি ইউরোপীয় ও আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে আরো ভালো সুযোগ তৈরি করেছে।’

বিবিসি জানায়, জাতিসংঘের অভিবাসন চুক্তির বিরোধিতা করে এন-ভিএ ছাড়াও দেশটির ফ্লেমিশ ডানপন্থী দলগুলো ব্রাসেলসে বিক্ষোভ করে। এই বিক্ষোভ সমাবেশের পরই প্রধানমন্ত্রী নিজের পদত্যাগের সিদ্ধান্ত নেন। এ বিষয়ে প্রধানমন্ত্রী রাজা ফিলিপকে অবহিত করেছেন। তবে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করা হবে কি না তা নির্ভর করছে রাজার সিদ্ধান্তের ওপর।

২০১৪ সালে ডানপন্থি জোটের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন শালো মিশেল। গত মঙ্গলবার পার্লামেন্টের এক অধিবেশনে তার সংখ্যালঘু সরকার প্রয়োজনীয় সমর্থন লাভে ব্যর্থ হওয়ায় তিনি পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন। এদিকে ২০১৯ সালের মে মাসে বেলজিয়ামে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর পদত্যাগের ফলে দেশটিতে আগাম নির্বাচনের সম্ভাবনা তৈরি হয়েছে। 

গত জুলাইতে জাতিসংঘের ১৯৬ সদস্য রাষ্ট্র গ্লোবাল কম্প্যাক্ট ফর সেইফ, অর্ডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশন চুক্তির বিষয়ে একমত হয়।