তুরস্কের রাস্তায় ৬০০ স্কুলবাস নিষিদ্ধ|112149|Desh Rupantor
logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০১৮ ২১:১৯
তুরস্কের রাস্তায় ৬০০ স্কুলবাস নিষিদ্ধ
অনলাইন ডেস্ক

তুরস্কের রাস্তায় ৬০০ স্কুলবাস নিষিদ্ধ

সম্প্রতি কয়েকটি স্কুলবাস দুর্ঘটনায় পড়লে দেশজুড়ে ট্রাফিক অভিযান চালানো হয়। ছবি: হুরিয়াত।

দেশজুড়ে সড়ক থেকে প্রায় ৬০০টি স্কুলবাসকে নিষিদ্ধ করলো তুরস্ক। বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম হুরিয়াত জানায়, পুরো দেশের স্কুল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে গত মঙ্গলবার এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সড়কে স্কুল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ৩২ হাজার দুইশ' ৮১টি বাসের ফিটনেস পরীক্ষাসহ আনুষঙ্গিক পরিদর্শন চালানো হয়। আইন লঙ্ঘনসহ নানা ক্রুটিযুক্ত থাকায় ৫৯৯টি বাস নিষিদ্ধ করা হয়েছে।   

আইন লঙ্ঘন করায় ৩৬১টি বাসকে জরিমানা করা হয়েছে। সিটবেল্ট না পরায় ১০৪ জন চালককে দণ্ড দেয়া হয়েছে। সেইসঙ্গে বাসে অতিরিক্ত শিক্ষার্থী পরিবহন করায় ১৮৮ জন চালককেও শাস্তি দেয়া হয়।

মন্ত্রণালয় আরও জানায়, ১৭ হাজার স্কুল এবং ৩ লাখ ৬৭ হাজার মানুষকে এই ট্রাফিক পরিদর্শনের আওতায় আনা হয়। ২৫ হাজার সাড়ে নয়শ' স্থানে এসব স্কুলবাসের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। 

প্রসঙ্গত, ২৪ অক্টোবর তুরস্কের চারটি মন্ত্রণালয় ঘোষণা দেয় যে, স্কুল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা স্কুলবাসগুলোকে পরিদর্শনের আওতায় নিয়ে আসা হবে। সম্প্রতি স্কুল শিক্ষার্থীদের নিয়ে কয়েকটি বাস দুর্ঘটনায় পড়লে এমন সিদ্ধান্ত নেন তারা।