শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত|112207|Desh Rupantor
logo
আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত
রূপান্তর ডেস্ক

শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা গঠিত

রাজনৈতিক অস্থিরতার মাঝেই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ৩০ সদস্যবিশিষ্ট নতুন মন্ত্রিসভা গঠন করেছেন। গতকাল বৃহস্পতিবার সকালে প্রেসিডেন্ট মন্ত্রিসভার মন্ত্রীদের নাম ঘোষণা করেন বলে জানিয়েছে এনডিটিভি।

সম্প্রতি প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে মাহিন্দ রাজাপাকসে পদত্যাগ করলে রনিল বিক্রমাসিংহেকে আবার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসানো হয়। গত ২৬ অক্টোবর প্রেসিডেন্ট সিরিসেনা রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছিলেন। এরপরই মূলত শ্রীলঙ্কায় রাজনৈতিক অচলাবস্থার শুরু হয়। তাই প্রেসিডেন্ট পুনরায় রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রিত্ব দিয়ে দেশের অচলাবস্থা নিরসনের চেষ্টা করছেন বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী ও ২৯ জন মন্ত্রীকে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট সিরিসেনা। মঙ্গলা সামারাউইরাকে আবার অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১ জানুয়ারি সরকারের আর্থিক অচলাবস্থা এড়াতে স্বল্পমেয়াদি বাজেট ঘোষণার বিষয়টি সংসদে বিবেচনা করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ৯ নভেম্বর দেশটিতে সংসদ ভেঙে দিয়ে ৫ জানুয়ারি আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট। দেশটির সুপ্রিম কোর্ট গত ১৩ ডিসেম্বর প্রেসিডেন্টের ওই ঘোষণাকে অসাংবিধানিক বলে রায় দেয়। এই রায়ের ফলে ২০২০ সালের ফেব্রুয়ারিতেই শ্রীলঙ্কায় জাতীয় নির্বাচন হবে।

একই সঙ্গে এই রায়ের ফলে কার্যত সরকারহীন হয়ে পড়ে দেশটি। একদিকে বাজেট সংকট এবং অন্যদিকে আগামী বছরের শুরুতেই ১০০ কোটি ডলারের একটি বৈদেশিক ঋণ পরিশোধের কথা রয়েছে শ্রীলঙ্কার। সংকট থেকে বাঁচতে তাই স্বল্পমেয়াদি বাজেট ঘোষণা করবে নতুন এই মন্ত্রিসভা।