জাতীয় প্রতীক শাপলার নকশাকার মোহাম্মদ ইদ্রিস আর নেই|112474|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৮ ১৫:৩৪
জাতীয় প্রতীক শাপলার নকশাকার মোহাম্মদ ইদ্রিস আর নেই
নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রতীক শাপলার নকশাকার মোহাম্মদ ইদ্রিস আর নেই

মারা গেছেন জাতীয় প্রতীক শাপলার নকশাকার মোহাম্মদ ইদ্রিস (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

মোহাম্মদ ইদ্রিসের মেয়ে আরিফা শনিবার দুপুরে দেশ রূপান্তরকে এই তথ্য নিশ্চিত করেছেন। আরও জানান, তার বাবা কিডনির সমস্যায় ভুগছিলেন,  ফুসফুসে পানি জমেছিল। এ ছাড়া হার্ট অ্যাটাক হয়। সর্বশেষ আট দিন তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।

আরিফা বলেন, “আমরা বিকেলে রংপুরে মরদেহ নিয়ে যাব। রোববার সকালে সেখানে বাবার দাফন হবে। ”

সকালে হাসপাতাল থেকে মোহাম্মদ ইদ্রিসের মরদেহ নেওয়া হয় উত্তরার বাসভবনে। সেখানে জোহর নামাজের পর তার জানাজা অনুষ্ঠিত হয়। বিকেলে মরদেহ নেওয়া হবে রংপুর। সেখানে মুন্সিপাড়ায় দাফন করা হবে।

মোহাম্মদ ইদ্রিস ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬১ সালের রবীন্দ্র জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন ও ছায়ানটের প্রতিষ্ঠালগ্নে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন। অনেক বইয়ের প্রচ্ছদও তিনি এঁকেছেন।

বাংলা ১৩৩৮ সালের ২৭ বৈশাখ রংপুরের মুন্সিপাড়ায় জন্মগ্রহণ করেন মোহাম্মদ ইদ্রিস। ১৯৫০ সালে রংপুর জিলা স্কুল থেকে পাস করে শিল্পাচার্য জয়নুল আবেদিন প্রতিষ্ঠিত আর্ট কলেজের তৃতীয় ব্যাচে ভর্তি হন। পাস করে যোগ দেন পাকিস্তান অবজারভার পত্রিকায়।

১৯৬০ সালে যুক্ত হন রূপায়ণ নামের একটি হস্তজাত শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে। এর পৃষ্ঠপোষক ছিলেন পটুয়া কামরুল হাসান। এই সংস্থা পরে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) সঙ্গে একীভূত হয়ে যায়। ১৯৯১ সালে সেখান থেকে উপপ্রধান ডিজাইনার হিসেবে অবসর নেন মোহাম্মদ ইদ্রিস।