বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে বিস্ময় বালক!|112687|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ১৭:২২
বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে বিস্ময় বালক!
অনলাইন ডেস্ক

বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে বিস্ময় বালক!

ছবি: ক্রিকেটডটকম এইউ

ভারতের বিপক্ষে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে জায়গা পেয়েছেন সাত বছরের এক বালক। ১৫ সদস্যের দলে জায়গা পাওয়া সেই বালকের নাম অর্চি শিলার। যাকে বিস্ময় বালক বলাই ভালো।

ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রবল প্রতাপ হয়তো আগের মতো নেই। কিছুদিন আগে বল টেম্পারিং কাণ্ডে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মতো ক্রিকেটার নিষিদ্ধ হওয়ার পর সেই দলটা আরো রং হারিয়েছে। কিন্তু তাই বলে এমন নয় যে কচি কাচার মেলা এখন অস্ট্রেলিয়া দল।

শিলার আসলে জীবনযুদ্ধে জয়ী এক বিস্ময় বালকের নাম। ক্রিকেটের প্রতি অনুরাগ ও ভালোবাসার প্রতিদানে বড় দিনের উপহার হিসেবে অস্ট্রেলিয়া দল তাকে বক্সিং ডে টেস্টের স্কোয়াডে অন্তভুক্ত করেছে। 'যুদ্ধে জয়ী' এক শিশুর মুখে হাসি ফোটাতে চেয়েছে দলটি। অধিনায়ক টিম পেইনের সঙ্গে তাই কো-ক্যাপ্টেনের ভূমিকায়ও থাকবে শিলার।

রোববার দিনের শুরুতে অর্চি স্কিলারকে অস্ট্রেলিয়া দলে অন্তর্ভক্তির খবর আসে। মাত্র একদিন আগেই সাত বছরে পা দেয় অর্চি।

মাত্র তিন মাস বয়সে হার্টের দুর্বলতা ধরে পড়ে যার শিলার। এই সাত বছর বয়সেই তিন তিনবার অস্ত্রোপচারের টেবিলে যেতে হয়েছে তাকে। তার শারীরিক অবস্থা মুক্তভাবে কখনোই বন্ধুদের সঙ্গে খেলা করার পক্ষে ছিল না।

অসুস্থতার কারণে প্রায়ই স্কুলে যাওয়া হয়ে উঠত না শিলারের। অন্য শিশুরা যখন মুক্ত পাখির মতো স্কুলে যাচ্ছে কিংবা খেলার মাঠে, শিলার তখন হাসপাতালের বেডে।

এই শিলার ভালোবাসে ক্রিকেট। বাবা যখন তাকে জিজ্ঞেস করত, বড় হয়ে তুমি কি হতে চাও, ছোট্ট বালকের উত্তর, "আমি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক হতে চাই।"

এই কথা অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন নিজের মুখে জানিয়েছেন সবাইকে। কিছু দিন আগে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালে শিলার খবর পড়েন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার। ব্যক্তিগতভাবে ফোন করে তিনি অস্ট্রেলিয়া দলে তাকে অন্তর্ভুক্তি ইচ্ছে প্রকাশ করেন।

জাস্টিন ল্যাঙ্গার সাত বছরের বিস্ময় বালককে দলে অন্তর্ভুক্তি প্রসঙ্গে বলেন, "ও খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে গেছে, বেশিরভাগ সময় সে হাসপাতালের বিছানায় কাটিয়েছে। আমরা যেকোনো উপায়ে তার মুখে হাসি ফোটাতে চেয়েছি।’’

রোববার অস্ট্রেলিয়া দলের সঙ্গে অনুশীলনেও ছিলেন অর্চি শিলার।