নেতানিয়াহু একজন ঠাণ্ডা মাথার খুনি: তুরস্ক|112705|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৮ ১৯:৪১
নেতানিয়াহু একজন ঠাণ্ডা মাথার খুনি: তুরস্ক
অনলাইন ডেস্ক

নেতানিয়াহু একজন ঠাণ্ডা মাথার খুনি: তুরস্ক

কুর্দি জাতিগোষ্ঠীর বিরুদ্ধে তুরস্ক ‘গণহত্যা’ চালাচ্ছে বলে দাবি করলে ইসরাইলের ওপর চটেছে দেশটি। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেন, “ইসরাইলের প্রধানমন্ত্রী একজন ঠাণ্ডা মাথার খুনি।”

আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, এক টুইটার বার্তায় মেভলুত ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আধুনিক যুগের ঠাণ্ডা মাথার খুনি হিসেবে চিহ্নিত করেন। সেইসঙ্গে হাজারও নির্দোষ ফিলিস্তিনিকে হত্যার জন্য তাকে দায়ী করেন।

চলতি বছর একাধিক ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতি সৃষ্টি হয়। জুলাইতে ইসরাইলি পার্লামেন্টে দেশটিকে ‘ইহুদি জাতিরাষ্ট্র’ ঘোষণা করে বিতর্কিত আইন পাশ করে। ইসরাইলের এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি তুরস্ক এবং এর চরম সমালোচনা করে। 

শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান দেশটির তরুণদের প্রতি এক বক্তৃতায় বলেন, “পরাস্ত শত্রুদের কখনো লাথি মেরো না। মনে রাখবে, তুমি ইসরাইলের কোনো ইহুদি না।”

তার এ বক্তব্যের সমালোচনায় নেতানিয়াহু এরদোয়ানকে সতর্ক করে দেন, ইসরাইল নিয়ে মাথা না ঘামাতে।

এদিন তিনি এক টুইটার বার্তায় তুরস্ক উত্তর সাইপ্রাসে দখলদারিত্ব চালাচ্ছেন বলে মন্তব্য করেন। নেতানিয়াহু বলেন, “দেশটির সেনাবাহিনী দেশের ভিতরে এবং বাইরে কুর্দি গ্রামে নারী ও শিশুদের ওপর গণহত্যা চালাচ্ছে।” 

এরদোয়ানের মুখপাত্র এবং প্রধান উপদেষ্টা ইব্রাহিম কালিন নেতানিয়াহুর নিন্দা জানি বলেন, “ফিলিস্তিনের ভূমিতে ইসরাইলের দখলদারিত্ব অবসান ঘটাতে হবে এবং ফিলিস্তিনিদের ওপর বর্বরোচিত অভিযান বন্ধ করতে হবে।”