গুগলে যেসব রোগ বেশি খোঁজা হয়েছে|113068|Desh Rupantor
logo
আপডেট : ২৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:০৪
গুগলে যেসব রোগ বেশি খোঁজা হয়েছে
অনলাইন ডেস্ক

গুগলে যেসব রোগ বেশি খোঁজা হয়েছে

ব্রেন সম্পর্কিত রোগের সন্ধান বেশি করা হয়েছে।

দৈনন্দিন জীবনে এখন একটা কিছু হলেই মানুষ গুগলের সাহায্য নেয়। শারীরিক ক্ষেত্রেও দিনকে দিন এই প্রবণতা বাড়ছে। শরীরে কোনো সমস্যা দেখা দিলেই সার্চ দিয়ে সংশ্লিষ্ট রোগটি সম্পর্কে নিশ্চিত হতে চান অনেকে। গুগল ট্রেন্ডসের ওয়েবসাইট থেকে পাওয়া এমনই কিছু রোগ সম্পর্কে চলুন জেনে নেই।

১. এডিএইচডি: ২০১৮ সালে এই রোগটি যুক্তরাষ্ট্রের মানুষ সবচেয়ে বেশি খোঁজ করেছেন। এটি মূলত ব্রেনের সমস্যা। এই রোগের কারণে মনোযোগ ঘাটতি দেখা দেয়। অবাক করার বিষয় হলো বাংলাদেশেও ব্রেন সম্পর্কিত রোগের সন্ধান বেশি করা হয়েছে। বিশেষ করে মানসিক রোগ সম্পর্কে বেশি সার্চ দিয়েছেন গুগল ব্যবহারকারীরা।

২. ক্যান্সার: ভারত, বাংলাদেশে ক্যান্সার নিয়ে গোটা বছর মানুষের আগ্রহ ছিল তুঙ্গে। ইরফান খানের মতো কয়েক জন বলিউড তারকার ক্যান্সার হওয়ায় মানুষ রোগটি সম্পর্কে বেশি জানতে চেয়েছেন।

৩. রক্তচাপ: গুগল সার্চের তিন নম্বরে রয়েছে রক্তচাপ। যুক্তরাষ্ট্রে প্রতি তিনজনের একজন রক্তচাপ সংক্রান্ত সমস্যায় ভোগেন। তাই স্বভাবতই সেখানে মানুষ এটি সম্পর্কে বেশি খোঁজ করেছেন।

৪. ডায়াবেটিস: ভারতকে বলা হয় ডায়াবেটিসের রাজধানী। দেশটিতে ৫০ মিলিয়নের বেশি মানুষ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। সেখানে গুগল সার্চেও এটি শীর্ষ পাঁচে রয়েছে। বাংলাদেশে রয়েছে শীর্ষ দশে।

৫. টাইফয়েড: সারা পৃথিবীতে এই সমস্যার কারণে প্রতি বছর প্রায় দেড় লাখ মানুষ মারা যায়। এশিয়া মহাদেশে রোগটি গুগল সার্চে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে।

এই পাঁচটির বাইরে মানুষ সারা বছর অন্য যেসব রোগের সন্ধান করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য ডেঙ্গু, অনিদ্রা, ডায়রিয়া, ম্যালেরিয়া, এইচআইভি।