প্রশাসনকে চাপে রাখতে ভিত্তিহীন অভিযোগ: আছাদুজ্জামান মিয়া|113079|Desh Rupantor
logo
আপডেট : ২৫ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৬
প্রশাসনকে চাপে রাখতে ভিত্তিহীন অভিযোগ: আছাদুজ্জামান মিয়া
নিজস্ব প্রতিবেদক

প্রশাসনকে চাপে রাখতে ভিত্তিহীন অভিযোগ: আছাদুজ্জামান মিয়া

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন প্রশাসনকে চাপে রাখার কৌশল হিসেবে কোনো কোনো দল ও প্রার্থী নির্বাচন কমিশনে বানোয়াট ও ভিত্তিহীন অভিযোগ করছে।

মঙ্গলবার বড়দিন উপলক্ষে রাজধানীর বনানী ক্যাথলিক চার্চ পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নির্বাচনী কাজে বাধা দেওয়া ও বিরোধী দলের নেতাকর্মীদের ঢালাওভাবে গ্রেপ্তার করা হচ্ছে- এমন অভিযোগ প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, ‘রাজনীতিবিদরা অভিযোগ করতেই পারেন। সে ব্যাপারে বিতর্ক করব না। আমি মনে করি বিরোধী পক্ষকে, নির্বাচন কমিশনকে কিংবা প্রশাসনকে চাপের মুখে রাখার এটি একটি কৌশল এটি।’

নির্বাচনে ভোট চাওয়ায় কোনো প্রতিবন্ধকতা নেই মন্তব্য করে কমিশনার বলেন, ‘একটি নির্বাচনকে শান্তিপূর্ণ করতে অবৈধ অস্ত্র উদ্ধার, সন্ত্রাসী, পেশিশক্তি যারা প্রয়োগ করতে পারে, দখলবাজ, চাঁদাবাজদের নিয়ন্ত্রণ করা নির্বাচন কমিশন ও প্রশাসনের দায়িত্ব। আমরা সেই কাজটি করে যাচ্ছি।‘

তিনি বলেন, যারা অভিযোগ করছে, তারা তাদের স্বার্থ চিন্তা করে প্রশাসনকে চাপে ফেলার জন্য মনগড়া ও ভিত্তিহীন অভিযোগ দেখতে পাচ্ছি। তবে ২/৪টা আসল অভিযোগও রয়েছে। সেগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে তা‍ৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মহানগরী এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনী প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্রবাহিনী, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ইলেক্ট্রোরাল ইনকোয়ারি টিম নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য আমরা নির্বাচন কমিশনের নেতৃত্বে সার্বিকভাবে প্রস্তুত আছি। আগের তুলনায় এবার ঢাকায় সহিংসতা ও গোলযোগ খুবই কম।’

কমিশনার বলেন, আমরা নগরবাসী ও বাংলাদেশের প্রতিটি নাগরিককে বার্তা দিতে চাই, সমন্বিত পদক্ষেপের মধ্য দিয়ে ইসির নির্দেশনা অনুযায়ী উৎসবমুখর পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে বাড়ি ফিরতে কাউকে যেন বিড়ম্বনার শিকার হতে না হয় সে জন্য আমরা ও সশস্ত্রবাহিনী তৎপর রয়েছি। এখন পর্যন্ত নির্বাচনের প্রস্তুতি সন্তোষজনকভাবে সম্পন্ন হচ্ছে।

তিনি আরও বলেন, ‘নির্বাচনকে সামনে রেখে সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের গুজব রটানো হচ্ছে। অত্যন্ত উদ্বেগের বিষয় যে, বাংলাদেশ সেনাবাহিনীর নামেও মিথ্যা ফেসবুক আইডি খুলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, যা অত্যন্ত আতঙ্কের বিষয়। সোশ্যাল মিডিয়া ও সাইবার স্পেসে এসব গুজব ও মিথ্যা প্রোপাগান্ডা সম্পর্কে সতর্ক থাকতে হবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব, আনসার, পুলিশ, প্রশাসন ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ সবার মধ্যে চমৎকার সমন্বয় রয়েছে। আমাদের ওপর আস্থা রাখুন। আমরা টিম হিসেবে সবাই দেশের জন্য কাজ করছি। দেশের আইন ও সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। নির্বাচনকে বিতর্কিত করার যে অপচেষ্টা সে সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে হবে।

এর আগে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শুভ বড়দিন বা মেরি ক্রিসমাস দিন উপলক্ষে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ডিএমপি কমিশনার ।