অলিভিয়েরের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান|113528|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৮ ২৩:০৫
অলিভিয়েরের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান
অনলাইন ডেস্ক

অলিভিয়েরের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান

ম্যাচে ১১ উইকেট নিয়ে বক্সিং ডে টেস্ট স্মরণীয় করে রাখলেন ডুয়ানে অলিভিয়ের। ছবি: আইসিসির অফিসিয়াল টুইটার

পর পর দুই দিন ইনিংসে ৫ উইকেট শিকার করলেন ডুয়ানে অলিভিয়ের। ম্যাচে দক্ষিণ আফ্রিকান পেসারের শিকার ১১ উইকেট। সেঞ্চুরিয়ানে নবীন এই পেসারের নিজের করে নেওয়া টেস্টের দ্বিতীয় দিন শেষেই জয়ের খুব কাছে দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরিয়ানে বক্সিং ডে টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৯০ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। প্রথম ইনিংসে দলটি করেছে ১৮১ রান। পরে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ২২৩ রানের পুঁজি গড়ে। বক্সিং ডে টেস্ট জিততে তাই ১৪৮ রানের লক্ষ্য পেয়েছে দক্ষিণ আফ্রিকা। শুক্রবার ম্যাচের তৃতীয় দিন জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করবে দলটি।

এদিন ৩ উইকেটে ১৩৪ রান থেকে ১৯০ রানেই অল আউট হয়ে গেছে পাকিস্তান। আগের দিনের ৫ উইকেটে ১২৭ রান নিয়ে নতুন দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। মোহাম্মদ আমির ও শাহিন শাহ আফ্রিদির ৪ উইকেট করে শিকারে দক্ষিণ আফ্রিকা ২২৩ রানে থামে। স্বাগতিক দলের তেম্বা বাভুমা সর্বোচ্চ ৫৩ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান আসে কুইন্টন ডি ককের ব্যাট থেকে।

পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ভালোভাবেই এগোচ্ছিল। অভিলিয়েরের শিকার হয়ে ফখর জামান ১২ রান করে ফিরলেও ইমাম-উল-হক ও শান মাসুদ দ্বিতীয় উইকেটে ৫৭ রান যোগ করেন।

ইমামকে ব্যক্তিগত ৫৭ রানে বোল্ট করে ফেরান অলিভিয়ের। এরপর আজহার আলিকেও (০) ফিরিয়ে দেন এই পেসার। ১০৩ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান। কিন্তু দলীয় ১৩৪ রানে আসাদ শফিককে ডেল স্টেইন ফেরানোর পর থেকেই পথ হারা পাকিস্তান। মুহূর্তেই ভেঙে পড়ে সফরকারীদের ইনিংস। অলিভিয়ের ৫ উইকেট ছাড়াও স্টেইন ২টি এবং কাগিজো রাবাদা ৩টি করে উইকেট নেন।

স্রোতের বিপরীতে শান মাসুদ একা দাঁড়িয়ে ছিলেন। শেষ পর্যন্ত প্রোটিয়া বোলারদের নবম শিকার হয়ে ফেরেন তিনি। দ্বিতীয় ইনিংসে দলীয় সর্বোচ্চ ৬৫ রান তার। ১২০ বল খেলে ৭টি চার ও ১টি হাঁকান শান মাসুদ।