দক্ষিণাঞ্চলের টানা দুই|113585|Desh Rupantor
logo
আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
দক্ষিণাঞ্চলের টানা দুই
ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণাঞ্চলের টানা দুই

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শিরোপা ধরে রাখল দক্ষিণাঞ্চল। চট্টগ্রামে উত্তরাঞ্চলের বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয় নিশ্চিত করে দলটি। গতকাল বৃহস্পতিবার শেষ দিনের প্রথম সেশনেই জয় তুলে নেয় আবদুর রাজ্জাকের দল। অসাধারণ বোলিং নৈপুণ্যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। ম্যাচে ১৪৪ রানে ১২ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় হয়েছেন। শেষ রাউন্ডে চতুর্থ দিন ৫ উইকেটে ১৮৬ রানে শুরু করা উত্তরাঞ্চল অলআউট হয় ২৮০ রানে। মাত্র ৩৩ রানের জয়ের লক্ষ্য ১ উইকেট হারিয়েই পূরণ করে দক্ষিণাঞ্চল।

চার দলের পয়েন্ট তালিকায় শেষ রাউন্ডের শুরুতে দক্ষিণাঞ্চল দ্বিতীয় আর মধ্যাঞ্চল শীর্ষে ছিল। রাউন্ড শেষে ৩১.৮৮ পয়েন্ট নিয়ে শিরোপা রাজ্জাকদের। এদিকে মধ্যাঞ্চলকে বড় ব্যাবধানে হারিয়ে ২৯.১৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ পূর্বাঞ্চল। ২৩.৩৭ পয়েন্টে তিনে শেষ করেছে মধ্যাঞ্চল। ১৮.৬১ পয়েন্ট পেয়ে চার নম্বরে উত্তরাঞ্চল। দলকে শিরোপা জেতানোর ম্যাচে অভিজ্ঞ রাজ্জাক প্রথম ইনিংসে ৭ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে এ নিয়ে দশমবার ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব তার। বিসিএলের এই মৌসুম শেষে ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারি রাজ্জাক তার সংগ্রহকে নিয়ে গেলেন ৫৪৮-এ। এদিন উত্তরাঞ্চলের শেষ ৪ উইকেটের সবকটি তুলে নেন রাজ্জাক। আরিফুল হককে ফিরিয়ে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন। দক্ষিণাঞ্চলের চেয়ে ৬২ রানে পিছিয়ে থেকে সকালটা শুরু করেছিল জহুরুল হকের দল। আগের দিন ৬৭ রানে অপরাজিত নাঈম ইসলাম কোনো রান যোগ না করেই আউট হয়েছেন। বিপদে পড়ে যাওয়া উত্তরাঞ্চলের জন্য লোয়ার মিডল অর্ডারের জিয়াউর রহমান শুধু লড়তে পেরেছেন। ১২১ বলে অপরাজিত ৭৭ রান করে প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে নামতে বাধ্য করেন জিয়াউর। অবশ্য বড় টার্গেট দেওয়া হয়নি। এনামুল হক বিজয় ২০ রান করে সহজেই ৩৩ রানের লক্ষ্য পার হয়ে যান।

সংক্ষিপ্ত স্কোর

উত্তরাঞ্চল ১ম ইনিংস : ২৯৩/১০ ও ২য় ইনিংস : ২৮০/১০ (জিয়াউর ৭৭*, জুনায়েদ ৭৭, নাঈম ৬৭; রাজ্জাক ৫/৭৫)। দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ৫৪১/১০ ও ২য় ইনিংস : ৩৫/১ (বিজয় ২০*, ফজলে ৮*; ধীমান ১/১০)। ফল : দক্ষিণাঞ্চল ৯ উইকেটে জয়ী। ম্যাচসেরা : আবদুর রাজ্জাক।