ইন্দোনেশিয়ায় ৬.১ মাত্রার ভূমিকম্প|113718|Desh Rupantor
logo
আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
ইন্দোনেশিয়ায় ৬.১ মাত্রার ভূমিকম্প
রপান্তর ডেস্ক

ইন্দোনেশিয়ায় ৬.১ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশের পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি। ভূমিকম্পের ফলে ওই অঞ্চলের মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদে স্থানে আশ্রয় নিয়েছে। গত সপ্তাহে দেশটির সুন্দা অন্তরীপে সুনামিতে অন্তত চার শতধিক মানুষ নিহত ও পাঁচশ ব্যক্তি আহত হয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্র্তৃপক্ষ জানায়, গতকাল শুক্রবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। টানা কয়েক সেকেন্ড ধরে তীব্র কাঁপুনি অনুভূত হয়। যদিও যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

প্রাথমিকভাবে ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। মানোকোয়ারির শহরের কাছাকাছি এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছে। ইন্দোনেশিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই। প্রসঙ্গত, প্রলয়ঙ্করী গত দুই সুনামির বেলায় আগাম সতর্কতা জারি করতে ব্যর্থ হয় দেশটি। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে দেশটির সরকার। দেশের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো জানিয়েছেন, প্রায় ছয় সেকেন্ড ধরে কম্পন অনুভব করেছেন মানোকোয়ারি সেলাতান এলাকার মানুষ। লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ায় তারা বাড়িঘর এবং ভবন থেকে পালাতে শুরু করেন। সুনামির ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।