সেই মেলবোর্নেই এক দিনে ১৫ উইকেট নেই|113751|Desh Rupantor
logo
আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
সেই মেলবোর্নেই এক দিনে ১৫ উইকেট নেই
ক্রীড়া ডেস্ক

সেই মেলবোর্নেই এক দিনে ১৫ উইকেট নেই

মেলবোর্নের উইকেট কি তাহলে ভোজবাজির মতো পাল্টে গেল? তা না হলে যেখানে প্রথম দুই দিনে সাত ব্যাটসম্যান আউট হয়েছেন, সেখানে এক দিনে কী করে ১৫ উইকেট নেই হয়ে যায়! কৃতিত্বটা একা জাসপ্রিত বুমরাহর নয়। আছে প্যাট কামিন্সেরও। তবে এই ঘটনায় মেলবোর্ন টেস্টের নিয়ন্ত্রণ চলে গেছে পুরোপুরি ভারতের হাতে। যদিও প্রথম ইনিংসে ২৯২ রানের লিড নেওয়ার পর ৫৪ রানে ৫ উইকেটে হারিয়েছে তারা। তবুও তৃতীয় দিন শেষে ভারত এগিয়ে ৩৪৬ রানে। ২৮ রানে অপরাজিত ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। সঙ্গী ৬ রানে ঋষভ পান্ত।

গতকাল মেলবোর্ন টেস্টের গতিপথ বদলের নায়ক ছিলেন পেসার বুমরাহ। প্রথম দুই দিনে ভারতের মন্থর ব্যাটিংয়ের সমালোচনা হয়েছে। বিরাট কোহলি ইনিংস ঘোষণা করেন নি®প্রাণ উইকেটে বোলারদের যথেষ্ট সময় দিতে। এই ভাবনাকে সকালেই ভুল প্রমাণ করেন বুমরাহ। মাত্র ৩৩ রানে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ১৫১-তে গুটিয়ে দেন।

পেস বোলিং নিয়ে কী মাস্টারি করেছেন বুমরাহ তা এ থেকে পুরোপুরি বোঝা যাবে না। তাই কিছু পরিসংখ্যান। ১৫.৫-৪-৩৩-৬। দ্বিতীয় ইনিংসে ভারতীয় পেসারের বোলিং ফিগার। একটি ফুলটস বলে উইকেট পেয়েছেন। দুটি ইয়র্কার করেছেন। তাতে এক উইকেট। ২৪টি ফুললেন্থ ডেলিভারি। শিকার দুই অস্ট্রেলিয়ান। গুডলেন্থ বল করেছেন ৪৪টি। পেয়েছেন এক উইকেট। আর ২৪টি শর্ট বলের মধ্যে একটি শিকার।

অজি পেসার প্যাট কামিন্সও আট বলের এক স্পেলে নিয়েছেন ৪ উইকেট। গতকাল এই স্পেলটাই একটু হলেও ম্যাচে রেখেছে স্বাগতিকদের। বাউন্সারে হনুমা বিহারিকে আউট করে ধ্বংস শুরু করেন কামিন্স। এরপর তার এক ওভারেই ফ্লিক করতে গিয়ে লেগ গালিতে ক্যাচ দেন চেতেশ্বর পুজারা (০) ও বিরাট কোহলি (০)। পরের ওভারে শর্ট বলে অজিঙ্কা রাহানেকেও (১) আউট করেছেন কামিন্স। দিন শেষে বোলিং ফিগার ৬-২-১০-৪।

মেলবোর্নের উইকেট ভেঙেছে। রাফ জায়গায় বল ফেলে ব্যাটসম্যানদের সমস্যার কারণ হয়েছেন নাথান লায়ন। উইকেট না পেলেও আজ সকালে তাকে খেলা সহজ হবে না বলেই ধারণা করছেন বিশেষজ্ঞরা। তাতে অবশ্য ভারতের চিন্তিত হওয়ার কারণ নেই। এর মধ্যে তারা যে লিড পেয়েছে তা মেলবোর্ন টেস্ট জয়ের জন্য যথেষ্ট। তবু ক্রিকেট অনিশ্চয়তার খেলা। উইকেটও রহস্যময়। তাই একটা কিন্তু থেকেই যাচ্ছে দুই দলের মনে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস : ৪৪৩/৭ডি. ও ২য় ইনিংস : ৫৪/৫ (আগারওয়াল ২৮*, বিহারি ১৩, রোহিত ৫, পান্ত ৬*; কামিন্স ৪/১০, হ্যাজলউড ১/১৩)।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১৫১/১০ (হ্যারিস ২২, পেইন ২২, খাজা ২১, হেড ২০, শন মার্শ ১৯, কামিন্স ১৭; বুমরাহ ৬/৩৩, জাদেজা ২/৪৫)।