ক্রাইস্টচার্চে হার দেখছে শ্রীলঙ্কা|113841|Desh Rupantor
logo
আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৮ ১২:৩৯
ক্রাইস্টচার্চে হার দেখছে শ্রীলঙ্কা
অনলাইন ডেস্ক

ক্রাইস্টচার্চে হার দেখছে শ্রীলঙ্কা

ছবি: নিউজিল্যান্ড ক্রিকেট টুইটার

বোলিংয়ে ব্যর্থ হওয়ার পর ব্যাটিংয়েও নিউজিল্যান্ডের পরীক্ষা নিতে পারছে না শ্রীলঙ্কা। ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থদিন শেষে দলটির সামনে বড় পরাজয়ের হাতছানি।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৩১ রানে শনিবারের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। দিলরুয়ান পেরেরা ২২ ও সুরেঙ্গা লাকমল ১৬ রানের অপরাজিত আছেন। কিউইদের থেকে এখনও ৪২৯ রানে পিছিয়ে আছে তারা।

হার এড়াতে চার উইকেট নিয়ে পঞ্চম ও শেষ দিন কাটাতে হবে লঙ্কানদের। এর মধ্যে কুঁচকিতে চোট পেয়ে মাঠ ছেড়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার মাঠে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে।

দুই উইকেটে ২৪ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা দিনেশ চান্দিমাল ও কুশল মেন্ডিসের ব্যাটে ভালোই এগুচ্ছিল। তাদের দৃঢ়তায় আর কোনো উইকেট না হারিয়ে ৮৯ রান নিয়ে লাঞ্চে যায় তারা।

১১৭ রানের এই জুটিতে ফাটল ধরান নিল ওয়াগনার। বল সীমানা ছাড়া করার উদ্দেশে সপাটে ব্যাট চালান মেন্ডিস। এক্সট্রা কাভারে দারুণ এক ক্যাচে তাকে তালুবন্দি করেন বদলি নামা ফিল্ডার ম্যাট হ্যারি। এর আগে ১৪৭ বলে ১০ চারে ৬৭ রানের ইনিংস খেলেন মেন্ডিস। টেস্টে এই নিয়ে আটবার হাফসেঞ্চুরি হাঁকালেন তিনি।

অধিনায়ক চান্দিমালকে সঙ্গ দিতে আসেন ওয়েলিংটনে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি হাঁকানো ম্যাথিউস। সতর্কতার সাথে ব্যাট চালিয়ে থিতু হয়ে ওঠা অভিজ্ঞ এই ব্যাটার। কিন্তু বাঁ কুঁচকিতে চোট পেয়ে চা বিরতির পর আর মাঠে নামেননি ম্যাথিউস। শ্রীলঙ্কার রান তখন ৩ উইকেটে ১৫৫।

এরপর বেশিক্ষণ টিকতে পারেননি চান্দিমাল। দলের স্কোরে আর ৩ রান জমা পড়তেই ওয়াগনারের শট বল খেলতে গিয়ে হেনরি নিকোলসের হাতে ক্যাচ দিয়ে বসেন তিন নম্বরে নামা এই ব্যাটার। ২২৮ বলে তার ৫৬ রানের ধীরস্থির ইনিংসটিতে রয়েছে পাঁচটি চারের মার।

লম্বা ইনিংস খেলার হতি পেয়ে যাচ্ছিলেন নিরোশান ডিকবেলা। দলীয় ১৮১ রানে তাকে বোল্ট করে ফেরান টিম সাউথি। রোশেন সিলভা ও পেরেরার জুটিতে দুইশো রানের গন্ডি পার হয় শ্রীলঙ্কা। দলীয় ২০৮ রানে টিম সাউথির দলে সিলভা কট বিহাইন্ড হলে ষষ্ঠ উইকেট হারায় দলটি।

কিউই বোলারদের মধ্যে ওয়াগনার ৪৭ রানে নেন তিন উইকেট। দুটি উইকেট নেন সাউথি; এক উইকেট নেন ট্রেন্ট বোল্ট।

ক্রাইস্টচার্চে জয় পেলে প্রথমবারের মতো টানা চারটি টেস্ট সিরিজ জিতবে ব্ল্যাক ক্যাপসরা। গত এক বছরে তারা ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ড্র করায় এই সিরিজটিও নিজেদের করে নেওয়ার পথে এগিয়ে নিউজিল্যান্ড।