চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই|113940|Desh Rupantor
logo
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই
নিজস্ব প্রতিবেদক

চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই

পঞ্চাশের দশকের খ্যাতিমান চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর চলে গেলেন না ফেরার দেশে। গতকাল শনিবার সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক শিল্পী মনিরুজ্জামান দেশ রূপান্তরকে জানান, সকালে হৃদরোগে আক্রান্ত হলে তাকে সোহরাওয়ার্দী হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক জানান, হাসপাতালে আনার আগেই মৃত্যুবরণ করেন সৈয়দ জাহাঙ্গীর।

বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণে আনা হয় সৈয়দ জাহাঙ্গীরের মরদেহ। সেখানে চিত্রশিল্পী এবং সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানান। পরিবারের ইচ্ছা অনুযায়ী আজ রবিবার সাতক্ষীরায় গ্রামের বাড়িতে দাফন করা হবে বরেণ্য এই শিল্পীকে।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালের ১ জানুয়ারি সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। তার বিখ্যাত প্রদর্শনী ও সিরিজের নাম ‘আত্মার উজ্জীবন’, ‘উল্লাস’, ‘ধ্বনি’, ‘অজানা অন্বেষা’। তার চিত্রকর্মের মধ্যে ১৯৭৩ থেকে ’৭৫ সালের বিভিন্ন ঘটনা নিয়ে করা কাজ ‘আত্মার উজ্জীবন’ উল্লেখযোগ্য। প্রায় ২২ বছর তিনি পেশাদার চিত্রকর হিসেবে কাজ করেন।

১৯৭৭ সালে শিল্পকলা একাডেমিতে যোগ দেন। সেখানে তিনি পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। তার হাত ধরেই শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগ চালু করা হয়। বর্ণাঢ্য কর্মজীবনের স্বীকৃতি হিসেবে ১৯৮৫ সালে তিনি একুশে পদক লাভ করেন। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশীভূষণ সম্মাননা লাভ করেন।