নারী ক্রিকেটে বছরের সেরা বোলিং বাংলাদেশের কুবরার|114331|Desh Rupantor
logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৮ ২৩:২১
নারী ক্রিকেটে বছরের সেরা বোলিং বাংলাদেশের কুবরার
অনলাইন ডেস্ক

নারী ক্রিকেটে বছরের সেরা বোলিং বাংলাদেশের কুবরার

খাদিজা তুল কুবরা। ছবি: আইসিসির অফিসিয়াল টুইটার

নারী ক্রিকেটে ২০১৮ সাল বাংলাদেশের জন্য ছিল সাফল্য রাঙা। দলীয় সাফল্যের সঙ্গে ব্যক্তিগত সাফল্যেও উজ্জ্বল ছিলেন অনেকে। একটা জায়গায় তো সব দেশের তারকাদের মধ্যেই সবার উপরে বাংলাদেশের খাদিজা তুল কুবরার নাম। বিদায় নিতে চলা বছরে মেয়েদের ওয়ানডেতে সেরা বোলিং ফিগারটি এই অফ স্পিনারের।

অক্টোবরে কক্সবাজারে অনুষ্ঠিত পাকিস্তানের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে ৬ উইকেট শিকার করেন কুবরা। তার বোলিংয়ে মাত্র ৯৪ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। বাংলাদেশ তুলে নেয় ৬ উইকেটের জয়।

ম্যাচে কুবরার বোলিং ফিগার ছিল এ রকম- ৯.৫-১-২০-৬। বাংলাদেশি হিসেবে মেয়েদের ক্রিকেটে ওয়ানডেতে ৫ উইকেট শিকারের নজিরও এটিই প্রথম। আর বছর শেষে দেখা যাচ্ছে মেয়েদের ক্রিকেটে ২০১৮ সালের সেরা বোলিং ফিগারটি কুবরারই।

সোমবার বছরের শেষ দিনে আইসিসি নিজেদের অফিশিয়াল টুইটারে ২০১৮ সালের সেরা পারফরমারদের তথ্য প্রকাশ করে। যেখানে মেয়েদের ক্রিকেটে সেরা বোলিং ফিগারে কুবরার নাম উঠে এসেছে।

মেয়েদের ওয়ানডেতে এ বছর সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ভারতের পুনম যাদব। ২০ উইকেট শিকার করেছেন ভারতীয় লেগি। সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতের স্মৃতি মান্ধানা (৬৬৯)। সর্বোচ্চ ইনিংস নিউজিল্যান্ডের এমেলিয়া কারের। আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২৩২ রানের ইনিংস খেলেছিলেন তিনি।