উচ্চতা কমেছে কারাকাতাউ আগ্নেয়গিরির|114356|Desh Rupantor
logo
আপডেট : ১ জানুয়ারি, ২০১৯ ০০:০০
উচ্চতা কমেছে কারাকাতাউ আগ্নেয়গিরির
রূপান্তর ডেস্ক

উচ্চতা কমেছে কারাকাতাউ আগ্নেয়গিরির

উচ্চতা কমেছে ইন্দোনেশিয়ার সক্রিয় কারাকাতাউ আগ্নেয়গিরির। আগের চেয়ে আগ্নেয়গিরিটির উচ্চতা দুই-তৃতীয়াংশ কমেছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার অগ্ন্যুৎপাত ও ভূতাত্ত্বিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা। বিবিসির প্রতিবেদনে বলা হয়, কারাকাতাউয়ের আগের উচ্চতা ছিল ৩৩৮ মিটার, যা এখন কমে দাঁড়িয়েছে ১১০ মিটারে।

ইন্দোনেশিয়ার অগ্ন্যুৎপাত ও ভূতাত্ত্বিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার বিজ্ঞানীদের মতে, কারাকাতাউ আগ্নেয়গিরিটির আকার এখন আগের চেয়ে কমেছে। আগের আকারের তুলনায় এটির এখনকার আকার মাত্র এক-চতুর্থাংশ। পাশাপাশি এর ভরও কমেছে। গত কয়দিনে এর ভর ১৫০-১৮০ মিলিয়ন ঘন মিটার কমে ৪০-৭০ মিলিয়ন ঘন মিটারে নেমেছে।

তবে ধ্বংসের মুখে থাকা কারাকাউয়ের বর্তমান পরিস্থিতি জানতে বিজ্ঞানীদের ভরসা করতে হচ্ছে স্যাটেলাইট রাডার ইমেজের ওপর। ঘন মেঘ, একটানা অগ্ন্যুৎপাত এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির কারণে আগ্নেয়গিরিটি পরিদর্শন করা সহজ হচ্ছে না। এদিকে আগ্নেয়গিরিটির আচরণ দেখে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা সুন্দা প্রণালির স্থানীয় বাসিন্দাদের উপকূলীয় এলাকা থেকে অন্তত এক কিলোমিটার দূরে নিরাপদ স্থানে অবস্থান করার পরামর্শ দিয়েছে। যেকোনো মুহূর্তে নতুন করে সুনামির আশঙ্কা করছে দেশটির কর্র্তৃপক্ষ।