ভারতের স্কুলে ইয়েস স্যার নয় বলতে হবে ‘জয় হিন্দ, জয় ভারত’ |114454|Desh Rupantor
logo
আপডেট : ১ জানুয়ারি, ২০১৯ ১৬:৩১
ভারতের স্কুলে ইয়েস স্যার নয় বলতে হবে ‘জয় হিন্দ, জয় ভারত’
অনলাইন ডেস্ক

ভারতের স্কুলে ইয়েস স্যার নয় বলতে হবে ‘জয় হিন্দ, জয় ভারত’

কমলেশ প্যাটেল ও তার ছাত্ররা। ছবি: বিবিসি বাংলা

ভারতের রাজ্য গুজরাটের আহমেদাবাদ শহরের একটি স্কুলে নতুন বছরের প্রথম দিন থেকে ইয়েস স্যারেরর পরিবর্তে বলতে হবে ‌‘জয় হিন্দ, জয় ভারত’।

বিবিসি বাংলার খবরে বলা হয়, গুজরাটের শিক্ষা দপ্তর এই নির্দেশ জারি করে। 

বিদ্যালয়ের শিক্ষক কমলেশ প্যাটেল বলেন, আমাদের স্কুলে নির্দেশ এসেছে, ছাত্রছাত্রীরা রোল কলের সময়ে এখন থেকে ইয়েস স্যার বা প্রেজেন্ট প্লিজ না বলে জয় হিন্দ জয় ভারত বলবে।

তিনি বলেন, ‘আমরা ছাত্রদের বুঝিয়েছি যে কেন জয় হিন্দ জয় ভারত বলাটা উচিত। এর ব্যাখ্যা দিয়ে তিনি আরো বলেন, নিজের দেশের প্রতি, নিহত সৈনিকদের প্রতি সম্মান দেখানোর জন্য উপস্থিতির সময় জয় হিন্দ জয় ভারত বলা উচিত। দেশের প্রতি ভক্তি নিঃসন্দেহে বাড়বে এই নিয়মের ফলে।’

সরকারি নির্দেশেও বলা হয়েছে যে ছাত্রদের মধ্যে দেশ ভক্তির ভাবনা দৃঢ় করতেই 'জয় হিন্দ জয় ভারত' বলার নিয়ম চালু করা হচ্ছে।

গুজরাটের প্রাথমিক শিক্ষা বিভাগের নির্দেশক এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জারি করা ওই নির্দেশে বলা হয়েছে সব সরকারি, বেসরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে জানুয়ারির এক তারিখ থেকে এই নিয়ম চালু করতে হবে।
কারণ হিসেবে বলা হয়, কম বয়স থেকে শিশুর মনে দেশভক্তির চেতনা প্রসারিত করা যায়।

হিন্দু পুনরুত্থানবাদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আর এস এসের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ, এ বি ভি পি-র রাজস্থানের এক শিক্ষককে সম্মানিত করেছে, যিনি নিজের স্কুলের ছাত্রদের রোল কলের সময়ে জয় হিন্দ এবং জয় ভারত বলা অভ্যাস করিয়েছেন।

এরপর গুজরাটের শিক্ষা দপ্তর রাজ্যের সব স্কুলে ছাত্রদের জয় হিন্দ জয় ভারত বলা বাধ্যতামূলক করেছে।