১৫ জানুয়ারির মধ্যেই বসছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান|114578|Desh Rupantor
logo
আপডেট : ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০
১৫ জানুয়ারির মধ্যেই বসছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান
নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারির মধ্যেই বসছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান

আগামী ১৫ জানুয়ারির মধ্যেই পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান বসছে। এটি বসার পর ৯০০ মিটার সেতু দৃশ্যমান হবে। সেতুর কাজ দ্রুত এগিয়ে নিতে এখন থেকে কমপক্ষে প্রতিমাসে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সেতু প্রকল্প কর্তৃপক্ষ।

প্রকল্প সূত্র জানায়, দীর্ঘ ছয় মাস বিরতির পর স্প্যান বসছে। একই সঙ্গে সেতুর স্প্যানে রেল স্ল্যাবের পর এই মাস থেকে শুরু হবে রোড স্ল্যাব বসানোর কাজও।

প্রকল্পের একজন পরিচালক গতকাল দেশ রূপান্তরকে বলেছেন, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৮ ভাগ। তিনি জানান, ধূসর রং করা শেষে মাওয়া ইয়ার্ডের বাইরে এনে অপেক্ষমাণ ষষ্ঠ স্প্যানটিও। প্রায় পাঁচ কিলোমিটার দূরের জাজিরা প্রান্তে এ স্প্যানটি নিয়ে যেতে প্রস্তুত ৩ হাজার ৬০০ মেট্রিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন।

তিনি জানান, জাজিরা প্রান্তের ছয়টি পিলারে সেতুর পাঁচটি স্প্যান বসানো হয় গত বছরের সেপ্টেম্বর মাসে। এরপর হয়েছে ৯টি পিলারের কাজ।  এরপর নদী জুড়ে শেষ হয়েছে আরো ৯টি পিলারের কাজ। আগামী জুন মাসের মধ্যে পুরো শেষ করার লক্ষ্য নিয়ে ১৪টি পিলার এবং সেতুর অর্ধেকের বেশি কাজ শেষ করা হয়েছে।

উল্লেখ্য, নদীতে ৬.১৫ কিলোমিটারসহ পুরো পদ্মা সেতুর দৈর্ঘ্য সাড়ে ৯ কিলোমিটার। স্প্যানগুলোর নিচের অংশে রেল এবং ওপরের অংশে গাড়ি চলার জন্য বসানো হবে ৩ হাজার করে স্ল্যাব। বেশ কয়েক মাস আগে থেকে রেল স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। এ মাস থেকে ২২ মিটার প্রস্থের ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ শুরু হবে।