কইন্যা পীরের গল্প দেখুন রোববার|116578|Desh Rupantor
logo
আপডেট : ১২ জানুয়ারি, ২০১৯ ১৭:৫০
কইন্যা পীরের গল্প দেখুন রোববার
নিজস্ব প্রতিবেদক

কইন্যা পীরের গল্প দেখুন রোববার

'কইন্যা’ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রাচ্যনাট

কালারুকা নামের জনপদের মানুষ মনে করে কইন্যা পীর তাদের দেখে রাখেন। কইন্যা পীর এ কালারুকায় এসেছিলেন সেই কবে। গত হয়েছেন তাও যুগ যুগ আগে। তবুও এ বিশ্বাস বর্তমান।

তার সঙ্গী বহুরূপীকে তিনি খালি বাড়ির পুকুরে মাছ রূপে রেখে যান। খালি বাড়িতে এখন থাকেন নাইওর ও দিলবর নামের দুই ভাই। জনপদের সবাই জানেন, বিপত্নীক নাইওরের ওপর কইন্যা পীরের ভর আছে।

রাজধানীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে রোববার সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাটের এমন গল্পের নাটক ‘কইন্যা’। সিলেট-সুনামগঞ্জ হাওরাঞ্চলের লৌকিকতা নিয়ে নাটকটি রচনা করেছেন মুরাদ খান। নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

আরও দেখা যাবে, ইশকে মাতোয়ারা নাইওর ঘণ্টার পর ঘণ্টা কথা বলেন জলের বহুরূপীর সঙ্গে। যেন বহুরূপীর কাছে জানার দীক্ষা নেন। এ খালি বাড়িতে আশ্রিত মেছাব, নাইওরের ছোট ভাই দিলবরের সঙ্গে বিয়ের আয়োজন করে নিজ গ্রামের এক কইন্যার। যাকে সে নিজেই এক সময় বিয়ের চেষ্টা করেও ব্যর্থ হয়। যার প্রতি এখনো তার আসক্তি রয়েছে। এমন গল্প নিয়ে এগিয়ে গেছে কইন্যা নাটকের কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করছেন আজাদ আবুল কালাম, ঋতু সাত্তার, শাহানা রহমান সুমি, হীরা, শাহেদ আলী সুজন, তৌফিকুল ইসলাম ইমন, তপন মজুমদার, হোসেন রেজভী, জাহাঙ্গীর আলম, জবা, রুবেল, সজীব, মিতুল, রাসেল, সোহেল প্রমুখ। মঞ্চ ও আলোক পরিকল্পনায় মো. সাইফুল ইসলাম ও সংগীত পরিকল্পনায় রাহুল আনন্দ।