অস্কারজয়ী মিচেল লেগ্র্যান্ড আর নেই|119273|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০১৯ ১৬:০৮
অস্কারজয়ী মিচেল লেগ্র্যান্ড আর নেই
অনলাইন ডেস্ক

অস্কারজয়ী মিচেল লেগ্র্যান্ড আর নেই

পাঁচ দশকের সংগীত ক্যারিয়ারে শ্রোতা নন্দিত অনেক গান উপহার দিয়েছেন মিচেল লেগ্র্যান্ড। ছবি: এএফপি

৮৬ বছরে মারা গেলেন অস্কারজয়ী ফরাসি সুরকার মিচেল লেগ্র্যান্ড। শুক্রবার দিবাগত রাতে প্যারিসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেন মিচেলের মুখপাত্র।

প্রায় পাঁচ দশকের সংগীত ক্যারিয়ারে তিনি শ্রোতা নন্দিত অনেক গান উপহার দিয়েছেন। ‘দ্য থমাস ক্রাউন অ্যাফেয়ার’ সিনেমার গানের জন্য ১৯৬৯ সালে মিচেল প্রথমবার অস্কার জিতেছিলেন।

প্যারিসে এপ্রিলে একটি কনসার্টের পরিকল্পনা করছিলেন মিচেল লেগ্র্যান্ড। কিন্তু তার মৃত্যুর কারণে বঞ্চিত হলেন শ্রোতারা।

মেধাবী এ সংগীতজ্ঞ তিনবার অস্কার জিতেছিলেন। এর মধ্যে প্রথমবার পান ‘দ্য থমাস ক্রাউন অ্যাফেয়ার’ সিনেমার ‘দ্য উইন্ডমিলস অব ইউর মাইন্ড’ গানের জন্য।

১৯৭১ সালে সেরা মৌলিক গান বিভাগে ‘সামার অব ফোরটি টু’ ও ১৯৮৩ সালে ‘ইয়েন্ট’ সিনেমার জন্য অস্কার পান। ১৯৭০ এর দশকে পাঁচটি গ্র্যামি জেতেন। এর মধ্যে ১৯৭২, ১৯৭৩ ও ১৯৭৬ সালে পান ‘বেস্ট ইনস্ট্রুমেন্টাল কম্পোজিশন’ বিভাগে।

পঞ্চাশ বছরের ক্যারিয়ারে তিনি দুইশ’র বেশি সিনেমা ও টিভির শোর জন্য বেশি সুর করেছেন। রেকর্ড করেন শতাধিক অ্যালবাম।

জ্যাজ ঘরানার সঙ্গে মিশ্রিত সংগীতের জন্য মিচেল বেশি পরিচিত। হলিউডেও এ ধরনের গান জনপ্রিয় করেন তিনি। ফ্রাঙ্ক সিনাত্রা, এলা ফিটজেরাল্ড, আরেথা ফ্রাঙ্কলিন, ডায়না রস, রে চার্লস, মাইলস ডেভিস, সারা ভোগান, স্টান গেটজ, অরসন ওয়েলসসহ নিজের সময়ের নামী সংগীত ও সিনেমা ব্যক্তিত্বদের সঙ্গে কাজ করেছেন তিনি।

প্যারিসে ১৯৩২ সালের ২৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন মিচেল লেগ্র্যান্ড। তার বাবা রেমন্ড লেগ্র্যান্ড ছিলেন বিখ্যাত সুরকার ও সংগীত পরিচালক। গানের সঙ্গে জড়িত ছিলেন মামা জ্যাক হেলিয়ানও।

১৯৪০ এর দশকে মিচেল প্যারিসে সংগীতের ওপর পড়াশোনা করেন। ২২ বছর বয়সে প্রকাশ করেন প্রথম অ্যালবাম ‘আই লাভ প্যারিস’। অ্যালবামটি বিক্রি হয় ৮০ লাখের বেশি কপি।

আশি বছর বয়সেও গানের সঙ্গে জড়িত ছিলেন মিচেল লেগ্র্যান্ড। ২০১৮ সালে দুটি ফরাসি সিনেমার জন্য সুর করেন।