সুস্থ থাকতে সকালে পান করুন এই পানীয়গুলো|122345|Desh Rupantor
logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:১৮
সুস্থ থাকতে সকালে পান করুন এই পানীয়গুলো
অনলাইন ডেস্ক

সুস্থ থাকতে সকালে পান করুন এই পানীয়গুলো

সকালে ঘুম থেকে উঠেই প্রথমে শরীর আর্দ্র করার প্রয়োজন পড়ে। এক গ্লাস পানি পান করে দিন শুরু করার প্রচলন রয়েছে। এটি শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করবে।

অনেকের সকালে খালি পেটে পানি পানের অনীহা রয়েছে। তাদের জন্য সমাধানও রয়েছে- বাড়িতেই কিছু পানীয় তৈরি করে পান করতে পারেন। এ রকম স্বাস্থ্যসম্মত কিছু পানীয় তুলে ধরা হলো, যা সকালে ঘুম থেকে উঠেই পান করতে পারেন। তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীর থাকবে সুস্থ।

লেবু পানি: বিভিন্ন কারণেই পানীয় হিসেবে পছন্দের প্রথম তালিকায় থাকে লেবু পানি। সহজে তৈরি করা যায় এই পানীয় স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এই লেবু পানি শরীর ও মনকে চাঙা করে। এতে প্রচুর ভিটামিন সি রয়েছে।

ডাবের পানি: প্রাকৃতিক এই পানীয় শরীর সতেজ রাখে এবং হজমক্রিয়ার উন্নতি ঘটাতে সাহায্য করে। পেটের পীড়া সারতে ডাবের পানি বেশ সাহায্য করে।

শাকের জুস: বিভিন্ন তাজা ফল ও সবজি দিয়ে বানানো জুসের মতো সতেজ জুস আর হয় না। কয়েকটি গাঁজর, কিছু সবুজ ফল ও বিটরুটের মতো পাতা দিয়ে তৈরি করা হয়। এই জুস খেলে  আপনি আর এনার্জি ড্রিংকস পান করতে চাইবেনই না।

আদা চা: সর্দি বা নাক বন্ধ হলে এক গ্লাস কুসুম গরম পানিতে আদা চা খান। বেশ আরাম পাবেন। এক গ্লাস পানি সেদ্ধ করা গরম পানিতে এক টেবিল চামচ আদার টুকরো নিন। এই আদা চা খেলে পেট পরিষ্কার থাকবে।

অরেঞ্জ জুস: অরেঞ্জ জুস খেতে কে না ভালোবাসে। আপনি যদি সবজির জুস পছন্দ না করেন তবে অরেঞ্জ জুস পান করে সকালটা শুরু করতে পারেন। এতে শরীরে প্রয়োজনীয় দৈনন্দিন ভিটামিন সি পূরণ হবে।

ফলের স্মুদি: বেরি ফল পছন্দ করলে স্মুদি বানিয়ে সকালে পান করতে পারেন। বেরি ফলে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এতে অন্যান্য সব পুষ্টিগুণই বিদ্যমান।